11.3 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ভ্যাকসিন থেকে অব্যাহতি চেয়েন ইউনিভার্সিটি অব টরন্টোর ১% শিক্ষার্থী

ভ্যাকসিন থেকে অব্যাহতি চেয়েন ইউনিভার্সিটি অব টরন্টোর ১% শিক্ষার্থী
ফাইল ছবি

ইউনিভার্সিটি অব টরন্টোর ক্যাম্পাসে অবস্থানকারী ৮ হাজার ৪০০ শিক্ষার্থীর মধ্যে মাত্র ১ শতাংশ কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ থেকে অব্যাহতি চেয়েছেন। বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

তবে অব্যাহতি চেয়ে করা ঠিক কত সংখ্যক আবেদন অনুমোদন করা হয়েছে সে ব্যাপারে কিছু জানায়নি বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। অথবা ঠিক কত সংখ্যক শিক্ষার্থী বুস্টার ডোজ নেননি সে তথ্যও জানানো হয়নি। শুধু বলেছে, ক্যাম্পাসে অবস্থানরত বিপুল সংখ্যক শিক্ষার্থী আসার আগেই তৃতীয় ডোজ নিয়েছেন।
এক বিবৃতিতে বিশ^বিদ্যালয় বলেছে, সিংহভাগ শিক্ষার্থী বিশ^বিদ্যালয়ের আবাসনে ওঠার আগে বুস্টার ডোজ নিতে সমর্থ হয়েছেন।

- Advertisement -

ইউনিভার্সিটি অব টরন্টো এই গ্রীষ্মে ঘোষণা দেয় যে, বিশ^বিদ্যালয়ের আবাসনে অবস্থান করতে হলে শিক্ষার্থীদের ক্যাম্পাসে আসার আগেই কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ নিতে হবে। যারা তৃতীয় ডোজ নেওয়ার প্রক্রিয়ায় আছেন তাদেরকে সহায়তা অব্যাহত রেখেছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে ক্যাম্পাসে ভ্যাকসিনেশন ক্লিনিকও পরিচালনা করা হচ্ছে। শিক্ষার্থীদের বুস্টার ডোজ না নেওয়ার একাধিক কারণ রয়েছে। শিডিউল না পাওয়া, বাইভ্যালেন্ট বুস্টারের প্রাপ্যতা অথবা সম্প্রতি কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া এর মধ্যে অন্যতম।
ওয়েস্টার্ন ইউনিভার্সিটিও সব শিক্ষার্থী ও কর্মীর জন্য তৃতীয় ডোজ বাধ্যতামূলক করেছে। কানাডার বিশ^বিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র তারাই ক্যাম্পাসে বসবাস না করলেও সবার জন্য তৃতীয় ডোজ বাধ্যতামূলক করেছে।

কত সংখ্যক শিক্ষার্থী বুস্টার ডোজের স্বপক্ষে প্রমাণপত্র দাখিল করেছে তা জানায়নি অন্টারিওর লন্ডন স্কুল। এছাড়া কতজন বুস্টার ডোজ থেকে অব্যাহতি চেয়েছেন সে তথ্যও জানায়নি তারা।
সেপ্টেম্বরের গোড়ার দিকে ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ভ্যাকসিনেশনের প্রমাণপত্র দাখিলের সময়সীমা ১ অক্টোবর থেকে বাড়িয়ে ২০২৩ সালের ৯ জানুয়ারি নির্ধারণ করে। এই সময়সীমার মধ্যে কোনো শিক্ষার্থী ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানালে পরিণাম কি হতে পারে সে ব্যাপারে কিছু জানায়নি ওয়েস্টার্ন ইউনিভার্সিটি। শুধু বলেছে, কোনো কারণ দেখানো ছাড়াই শিক্ষার্থীরা নাম প্রত্যাহার করে নিতে অথবা রিফান্ড পাবেন।

ট্রেন্ট ইউনিভার্সিটিও ক্যাম্পাসে বসবাসকারীদের জন্য দুই ডোজ ভ্যাকসিন বাধ্যতামূলক করেছে।

 

- Advertisement -

Related Articles

Latest Articles