5.6 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

দৈনিক কর্মঘন্টা বাড়ানো নিয়ে দেখা দিয়েছে বিপাক

দৈনিক কর্মঘন্টা বাড়ানো নিয়ে দেখা দিয়েছে বিপাক
ছবি/ প্রিসিলা ডি প্যারেজ

আইনজীবীরা বলছেন, আন্তর্জাতিক শিক্ষার্থীরা ক্যাম্পাসের বাইরে কত ঘণ্টা কাজ করতে পারবে তার সীমা তুলে নেওয়ার জন্য একটি পাইলট প্রকল্প স্থায়ী করা উচিত। ১৫ নভেম্বর থেকে পরের বছরের শেষ পর্যন্ত এই ক্যাপ তুলে নেওয়া হবে। গত শুক্রবার ঘোষণা করা হয়েছিল যে ফেডারেল সরকার অস্থায়ীভাবে দৈনিক ২০ ঘন্টা সময় মেয়াদী ক্যাপটি সরিয়ে ফেলবে।
ইন্টারন্যাশনাল শিখ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন দীর্ঘদিন ধরে এই পরিবর্তনের জন্য আহ্বান জানিয়ে আসছে এবং শিক্ষার্থীদের জীবনযাত্রার মান বাড়াতে এই ক্যাপটি ২০ ঘন্টার জায়গায় ৩০ ঘন্টা সরানোর জন্য এই বছরের শুরুতে একটি পিটিশন চালু করেছে।

অ্যাসোসিয়েশন অফ ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ইন ইন্ডিয়া (এআইএসআই) এর প্রধান বলেছেন যে তিনি সরকারের বিদেশে অধ্যয়নরত ভারতীয় শিক্ষার্থীদের জন্য অস্থায়ীভাবে ভিসার ক্যাপ তুলে নেওয়ার সিদ্ধান্তে দারুণভাবে বিস্মিত হয়েছেন।

- Advertisement -

‘২০ ঘন্টার ক্যাপটি কখনই খুব বেশি অর্থবহ ছিল না বলে জানা যায়। কারণ কানাডার বেশিরভাগ নিয়োগকর্তারা দৈনিক আট ঘণ্টার শিফটের প্রস্তাব দেয়’, সিং, যিনি দুই বছর আগে গ্রেটার টরন্টো এলাকার শেরিডান কলেজ থেকে আন্তর্জাতিক ছাত্র হিসাবে স্নাতক শেষ করেছেন এবং তারপর থেকে স্থায়ী বাসিন্দা হয়েছেন, তিনি বলেন। ক্যাপটি কানাডায় বসবাসের সময় ক্রমবর্ধমান খরচের সাথে তাল মিলিয়ে সংগ্রাম করে যাওয়া শিক্ষার্থীদের উপর চাপ সৃষ্টি করেছে।

সরকার তার এই অস্থায়ী নীতিকে একটি পাইলট প্রকল্প হিসাবে বিবেচনা করার পরিকল্পনা করছে, ফ্রেজার শুক্রবার একটি সংবাদ সম্মেলনে বলেন। এছাড়াও এবারই যে প্রথম ক্যাপ তুলে নেওয়া হলো, তেমনও নয় ব্যাপারটি।

২০২০ সালের এপ্রিলে, বিশ্বব্যাপী ফ্লু মহামারী চলাকালীন সামনের সারির ভূমিকায় থাকা শিক্ষার্থীদের জন্য সাময়িকভাবে ক্যাপটি সরিয়ে দেওয়া হয়েছিল। এ বিষয়ে সিং বলেন, শিক্ষার্থীরা উদ্বিগ্ন যে শ্রমের ঘাটতি দূর হলে আবারও একই ঘটনা ঘটতে পারে।

আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের টিউশন ফি এর সম্মুখীন হতে হয় যা গার্হস্থ্য ছাত্রদের তুলনায় তিনগুণ বেশি, এবং অধ্যয়নরত অবস্থায় তাদের অবশ্যই নিজেদের সমর্থন করার জন্য উপায় খুঁজতে হবে।

কানাডায় স্থায়ীভাবে থাকার জন্য আবেদন করার সময় পূর্ববর্তী কাজের অভিজ্ঞতাও ছাত্রদের কাজ খোঁজার ক্ষেত্রে এক ধাপ বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে ছাত্রদের জন্য তাদের পড়াশুনার ক্ষতি হবার সমূহ সম্ভাবনা রয়েছে, কারণ তারা খুব বেশি সময় কাজ করার মাধ্যমে কানাডায় তাদের অভিবাসন অবস্থাকে বিপন্ন করে দিতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles