4.4 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

কাজু বাদাম কী স্বাস্থ্যকর? কতটুকু খেতে পারেন

কাজু বাদাম কী স্বাস্থ্যকর? কতটুকু খেতে পারেন

বাড়িতে উৎসব বা মেহমান মানেই ঝালের পাশাপাশি মিষ্টি জাতীয় কিছু রাখা। মিষ্টি বলতে পায়েস, সেমাই ইত্যাদি। অনেকই সেমাই, পায়াসে বাদাম ব্যবহার করে থাকি। বাদাম স্বাদ আরো বাড়িয়ে দেয়।

- Advertisement -

আবার অনেক অভ্যাস এমনি এমনি বাদাম খাওয়া। এর মধ্যে কাজু বাদাম এবং কাঠ বাদাম দুটোই আছে। কিন্তু াামরা যে কাজু বাদাম খাই সেটা কী শরীরের জন্য ভালো? সেটা চলুন জেনে নেই।

**পুষ্টিগুন
কাজু বাদমকে আমরা বাদাম বললেও এগুলো আসলে এক ধরনের বীজ। তবে স্বাদে বাদামের চেয়ে কম নয়। পুষ্টিগুনেও ভরপুর। কাজু বাদামে পাবেন প্রোটিন, ভিটামিন ই, ভিটামিন কে, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংঙ্ক, কার্বোহাইড্রেট ইত্যাদি।

**ভালোদিক
হার্ট ভালো থাকবে: কাজু বাদামের ফ্যাটি এসিড, পটাশিয়াম ও অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের জন্য বেশ কার্যকরী। এত থাকা ফাইটোস্টেরল, ফেনোলিক যৌগ হার্টের জন্য ভালো।

কোলেস্টেরল: শরীরের জন্য খারাপ এল ডি এল কোলেস্টেরলকমায় কাজু বাদাম।

ডায়াবেটিস: কাজু বাদামে আছে ফাইবার। এ ছাড়া রক্তে শর্করার পরিমান কমিয়ে আনে। তাই টাইপ টু ডায়াবেটিস এর জন্য ভালো কাজু বাদাম।

রক্তচাপ: কাজু বাদামের ফ্যাট, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এই খনিজ পদার্থগুলো রক্তচাপ কমাতে সাহায্য করে।

হাড়ের যত্ন: হাড়ের যত্ন নিতে প্রচুর খনিজ উপাদান প্রয়োজন। কাজু বাদামে এই খনিজ উপাদান বেশি। এতে থাকা কপার এবং ক্যালসিয়াম হাড়ের যত্ন নেয়।

বুদ্ধি: মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে এবং স্মৃতিশক্তি বাড়াতে কাজু বাদাম বেশ কার্যকর।

**খারাপদিক
অ্যালার্জি: আপনার যদি অ্যালার্জির সমস্যা থাকে তবে বাদাম এড়িয়ে চলুন।

উচ্চ অক্সালেট : কাজু বাদামে রয়েছে উচ্চ পরিমারণে অক্সালেট উপাদান। বেশি পরিমানে অক্সালেট উপাদান শরীরে ঢুকলে কিডনিতে পাথর হতে পারে। আপনার কিডনিতে সমস্যা থাকলে কাজু বাদাম খাওয়ার পরিমান কমিয়ে আনতে হবে। তবে দুধের সাথে খেলে অক্সালেট পরিমাণ একটু কমে আসে।

পরিমান: কাজু বাদামের অনেক গুন। কিন্তু কাজু বাদাম খাওয়ার পরিমাণের দিকে নজর রাখতে হবে। পরিমাণ বেশি হলে সমস্যায় পড়তে পারেন। প্রতিদিন এক আউন্স ( ২৪.৩৫ গ্রাম) এর বেশি কাজু বাদাম খাওয়া উচিত নয়। অর্থাৎ প্রায় ১৮টি কাজু বাদাম। যাদের টাইপ টু ডায়াবেটিস আছে তারা দিনে ৩-৪টি বাদাম খেতে পারেন।

কাঁচা বাদাম: একদম কাঁচা কাজু বাদাম আপনার জন্য বিষাক্ত হতে পারে। কাজু বাদামের ওপরের আবরণ তুলে ভেজে খেলে সেটি বিপদ মুক্ত। আমাদের হাতে অবশ্য প্রসেস করা কাজু বাদামই আসে।

- Advertisement -

Related Articles

Latest Articles