9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

প্রসবের ২ দিন আগে জানলেন তিনি অন্তঃসত্ত্বা!

প্রসবের ২ দিন আগে জানলেন তিনি অন্তঃসত্ত্বা!
ছবি সংগৃহীত

সন্তানের পিতা-মাতা হতে যাচ্ছেন কথাটি শুনেই চমকে ওঠেন এক নেব্রাস্কা দম্পতি । কারণ বাবা-মা হবেন এই খবর শোনার মাত্র দুই দিন পরেই শিশুটির জন্ম হয়। অদ্ভুত হলেও এমনই একটি ঘটনা ঘটেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য নেব্রাস্কাতে বসবাস এই দম্পতির।

- Advertisement -

২৪ বছর বয়সী ওই নারীর নাম পেটন স্টোভার। তিনি একজন শিক্ষিকা। শারীরিক ক্লান্তিসহ অন্য উপসর্গগুলো অনুভব করার পর ডাক্তারের শরণাপন্ন হন। তিনি ধরেই নিয়েছিলেন কাজের চাপে অসুস্থ হয়ে পড়েছেন। শরীরে কিছু পরিবর্তন এবং পায়ে পানি চলে আসে। ডাক্তার তাকে দেখেই জানালেন মা হবেন তিনি এবং সেটা কয়েক দিন পরেই।
কথাটি শোনার পর আবার পরীক্ষা করান। বিশ্বাসই করতে পারছেন না তারা। কিন্তু পরীক্ষার ফলাফল একই, তিনি গর্ভবতী। খবরটি নিঃসন্দেহে তাদের কাছে খুশির। কিন্তু একটি ভয়ের খবরও জানতে পারেন। পেটন স্টোভারের কিডনি এবং লিভার কাছ করছিল না। ডাক্তার জানান, প্রি-ক্ল্যাম্পসিয়া হয়েছিল স্টোভারের।

প্রি-ক্ল্যাম্পসিয়া একধরনের গর্ভকালীন অবস্থা । প্রি-ক্ল্যাম্পসিয়ার কারণে শরীরে বিষক্রিয়া হতে পারে। তা ছাড়া শরীরে পানি আসা, উচ্চ রক্তচাপ, এমনকি লিভার এবং কিনডি অকেজো হয়ে যেতে পারে। যেটা হয়েছিল পেটেন স্টোভারের।

মা এবং শিশুকে বাঁচানোর জন্য সঙ্গে সঙ্গেই সি-সেকশনের সময় নির্ধারণ করা হয়। যেদিন হাসপাতালে ভর্তি হন সেদিন রাতেই সি-সেকশন করা হয়। স্টোভার একটি ফুটফুটে ছেলেসন্তানের জন্ম দেন। নাম রাখা হয় ‘খ্যাশ’। সময়ের ১০ সপ্তাহ আগেই জন্ম নেয় ‘খ্যাশ’।

- Advertisement -

Related Articles

Latest Articles