18.9 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০২৪

জেলও এখন পর্যটন কেন্দ্র! ৫০০ টাকায় মিলবে বন্দিজীবনের স্বাদ!

জেলও এখন পর্যটন কেন্দ্র! ৫০০ টাকায় মিলবে বন্দিজীবনের স্বাদ!
ছবি সংগৃহীত

চুনোপুটি থেকে শুরু করে রাঘব বোয়াল, অনেকেই জেলে যান বিভিন্ন মামলায়। কিন্তু জেলে তারা কী করেন, কী খান, কী পরেন তা নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। এই কৌতূহলকে হাতিয়ার করেই পর্যটনে জোয়ার আনতে নয়া উদ্যোগ ভারতের উত্তরাখণ্ড সরকারের। কুমায়ুনের হলদোয়ানি জেলে শুরু হতে চলেছে বিশেষ জেল ট্যুরিজম। একদিন জেলজীবনের স্বাদ ভোগ করতে খরচ পড়বে মাত্র ৫০০ টাকা।

জেল ট্যুরিজম আসলে একদিনের জেলবন্দি জীবন ছাড়া আর কিছুই নয়। বন্দিদের মতো জেলে ঢোকার সময় লকারে পোশাক, মোবাইল সব রেখে দিতে হবে। এরপর জেল থেকে পর্যটককে দেওয়া হবে কয়েদির পোশাক। সেই পোশাকই পরতে হবে। সংগ্রহ করতে হবে থালা, কম্বল-সহ প্রয়োজনীয় জিনিসপত্র। তা নিয়ে ২৪ ঘণ্টা ছোট্ট একটি কুঠুরিতে থাকতে হবে। ওই কুঠুরি লাগোয়া খোলা শৌচালয়েই সারতে হবে প্রয়োজনীয় কাজ। কারাবন্দিরা সাধারণত যেমন খাবারদাবার খায়, তা-ই দেওয়া হবে। ওই খাবারই খেতে হবে পর্যটকদের। একদিন কাটাতে পারলে ভাল। আর যদি কেউ কয়েকঘণ্টা থাকার পরই হাঁফিয়ে ওঠেন, তবে তিনি বেরিয়েও যেতে পারেন। তবে সেক্ষেত্রে ৫০০ টাকা আর ফেরত পাবেন না। পরিবর্তে জরিমানা হিসাবে নিয়ে নেওয়া হবে ৫০০ টাকা।

- Advertisement -

আমেরিকা যুক্তরাষ্ট্র কিংবা নেদারল্যান্ডেও কারাবন্দিদের জীবন উপভোগ করার সুযোগ সুবিধা রয়েছে। পর্যটনে জোয়ার আনতে ঠিক একই উদ্যোগ ভারতের উত্তরাখণ্ড সরকারের।

সূত্র: সংবাদ প্রতিদিন

- Advertisement -

Related Articles

Latest Articles