4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

পাল্টাপাল্টি যুদ্ধবিমানের মহড়া চালালো উত্তর ও দক্ষিণ কোরিয়া

পাল্টাপাল্টি যুদ্ধবিমানের মহড়া চালালো উত্তর ও দক্ষিণ কোরিয়া

দুই সপ্তাহের মধ্যে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর বৃহস্পতিবার ১২টি যুদ্ধবিমান উড়িয়ে বোমা হামলার মহড়া চালিয়েছে উত্তর কোরিয়া বলে নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনী। উত্তরের এই মহড়ার প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়াও বেশকয়েকটি যুদ্ধবিমান উড়িয়েছে।

- Advertisement -

সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, আন্তঃকোরীয় আকাশ সীমানার উত্তরে মহড়ার আদলে আটটি যুদ্ধবিমান এবং চারটি বোমারু বিমান উড়িয়েছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংয়ের সামরিক বাহিনী আকাশ থেকে ভূপৃষ্ঠে গোলাবর্ষণের মহড়া চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। পিয়ংইয়ংয়ের এই যুদ্ধবিমানের মহড়ার প্রতিক্রিয়ায় কোরীয় দ্বীপের প্রতিবেশি দক্ষিণ কোরিয়াও অন্তত ৩০টি যুদ্ধবিমান উড়িয়েছে।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে এসব যুদ্ধবিমান অত্যন্ত সুরক্ষিত সীমান্ত এলাকার আকাশে টহল দিলো। উত্তর কোরিয়ার বোমা হামলার বিরল এই মহড়ার পর দক্ষিণ কোরিয়ায় ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে।

এরআগে বৃহস্পতিবার কোরীয় উপকূলে মার্কিন বিমানবাহী রণতরী রেনাল্ট রেগানকে পুনরায় মোতায়েনের নিন্দা এবং নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের মাত্র এক ঘণ্টা পর জাপান সাগরে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

ওয়াশিংটন এবং সিউলের কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়া চলতি বছরে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও (আইসিবিএম) সহ অন্তত ৪০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এছাড়া উত্তর কোরিয়া ২০১৭ সালের পর বর্তমানে তার প্রথম পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে প্রস্তুত বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা।

সূত্র : বাংলাদেশ জার্নাল

- Advertisement -

Related Articles

Latest Articles