-0.3 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

যে দেশে স্ত্রীর জন্মদিন ভুলে গেলেই হাজতবাস!

যে দেশে স্ত্রীর জন্মদিন ভুলে গেলেই হাজতবাস!
ছবি সংগৃহীত

বাংলাদেশে স্ত্রীর জন্মদিন অনেকেই ভুলে যান। বিষয়টিকে হয়তো কেউ কেউ গুরুত্বই দেন না। তবে আপনি কি জানেন, এমন একটি দেশ আছে যেখানে স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়ার অপরাধে যেতে হবে হাজতবাসে!

জন্মদিন মানুষের জীবনের একটি বিশেষ দিন। আর এই বিশেষ দিনটি যদি হয় স্ত্রীর। তবে তো কথাই নেই। এ দিনটিকে সামোয়ার নাগরিকরা একটু বেশিই গুরুত্ব দেয় বলতে পারেন।

- Advertisement -

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র সামোয়ায় স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়াটাকে অপরাধ বলে গণ্য করা হয়। সেই অপরাধকে এমনই গুরুত্ব দেয়া হয় যে সেখানকার পুলিশ এর উপযুক্ত প্রমাণ পেলে স্বামীকে জেলেও যেতে হতে পারে।

দেশটিতে স্বীকৃত এই আইনটির কিন্তু ফাঁক ফোকরও রয়েছে। যে ফাঁক দিয়ে স্বামীরা চেষ্টা করলে হাজতবাস থেকে কিছুটা হলেও রেহাই পেতে পারেন।

যেহেতু সামোয়ার আইনে স্বীকৃত রয়েছে যে, যদি একবারও আপনি স্ত্রীর জন্মদিন ভুলে যান তবে আপনার কপালে দুঃখ রয়েছে। তবে এই দুঃখ আপনার জীবনে তখনই আসবে যখন আপনার স্ত্রী আপনার বিরুদ্ধে লিখিত অভিযোগ করতে থানায় যাবে।

এর মানে দাঁড়ায়, যদি আপনি স্ত্রীর জন্মদিন ভুলেও যান আর যদি স্ত্রী এতে মন খারাপ করেও যদি থানায় লিখিত অভিযোগ না করে তবে কিন্তু আপনাকে হাজতবাস করতে হবে না।

আর যদি স্ত্রী থানায় লিখিত অভিযোগ করেই বসে তবে সেক্ষেত্রেও স্বামীর বাঁচার উপায় আছে যদি তা হয়ে থাকে স্বামীর প্রথম ভুল। এক্ষেত্রে পুলিশ অভিযুক্ত স্বামীকে ভবিষ্যতে এমন ভুল না হওয়ার হুঁশিয়ারি দিয়েই ছেড়ে দেন। তবে দ্বিতীয়বার ভুল হলে আর রেহাই পাবেন না অভিযুক্ত স্বামী।

সামোয়ায় এই আইন নিয়ে ‘সামোয়া অবর্জাভার’ নামের সংবাদ মাধ্যম বলছে এমন আইনের অস্তিত্ব নাকি তাদের দেশে কোথাও নেই। অথচ ২০১৯ সালে আইনজীবীদের ব্রিটিশ ম্যাগাজিন ল’ইয়ার্স মান্থলিতে এই আইনের উল্লেখ রয়েছে।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles