4.5 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

নতুন রাজা আদিবাসীদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করবেন বলে আশা

নতুন রাজা আদিবাসীদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করবেন বলে আশা
সাস্কেচুয়ান ট্রিটি কমিশনার মেরি কালবার্টসন

রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু পরবর্তী ভবিষ্যৎ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন কানাডার আদিবাসীরা। তাঁর মৃত্যু চুক্তির ওপর কী প্রভাব ফেলবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সাস্কেচুয়ান ট্রিটি কমিশনার মেরি কালবার্টসন বলেছেন, রাজা তৃতীয় চার্লস সিংহাসনে বসলে সামনে কী অপেক্ষা করছে তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। আমাদের অনেকেরই জীবদ্দশায় সিংহাসনে পরির্বতন আসতে দেখিনি। পরিবর্তন আসতে যাচ্ছে বলে আমি ভাবছি না। হয়তো সম্পর্ক আরও শক্তিশালী হবে। হয়তো সম্পর্ক আরও ভালো হতে যাচ্ছে।

- Advertisement -

ব্রিটিশ ক্রাউনের প্রধান হিসেবে রানী দ্বিতীয় এলিজাবেথ ফার্স্ট নেশন ও ক্রাউনের মধ্যে চুক্তির মাধ্যমে যে সম্পর্ক তার প্রতিনিধিত্ব করতেন। চুক্তিগুলো ক্রাউনের পক্ষ থেকে আদিবাসী মানুষদের দেওয়া প্রতিশ্রুতি। ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে কানাডার আদিবাসীদের সঙ্গে ক্রাউনের সম্পর্কটা অবজ্ঞার। ফার্স্ট নেশনগুলো এটা বিশ^াস করে যে, ভালো সম্পর্ক গড়ে তুলতে রানী তাঁর হাত বাড়িয়ে দিয়েছিলেন এবং তিনি তাদেরকে রক্ষা করেছিলেন। ক্রাউনের সঙ্গে ওই সম্পর্কটা সব সময় ভালো যায়নি।

কালবার্টসন বলেন, আত্মীকরণ ও ঔপনিবেশিক ভূমিকার কারণে আদিবাসীদের অনেকেই ক্রাউনের ব্যাপারে বিরূপ মনোভাব পোষণ করে থাকেন। এর মধ্যে অন্যতম হলো আবাসিক স্কুল ব্যবস্থা গড়ে তোলা। জটিল এই সম্পর্কের কারণে ভবিষ্যতে ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে তাদের সম্পৃক্ত দেখতে চান তিনি।

কালবার্টসন বলেন, সরাসরি অংশগ্রহণ হবে বলেই আমার আশা। আমার প্রত্যাশা, আমাদের নতুন রাজা আমাদের চুক্তিভুক্ত অঞ্চলগুলো যেন শিগগিরই সফর করেন। সুযোগটা আমাদের তৈরি করতেই হবে। আমি আমার সর্বোচ্চটা করবো।

- Advertisement -

Related Articles

Latest Articles