10.9 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

চাকরি ছাড়ার নোটিশ দিলেই ১০ শতাংশ বেড়ে যাবে বেতন

- Advertisement -

চাকরি ছাড়ার নোটিশ দিলে বেতন বাড়বে ১০ শতাংশ—এমন নিয়ম চালু করে আলোচনায় মার্কিন বিজ্ঞাপন সংস্থা। ‘গোরিল্লা ৭৬’ নামের ওই বিজ্ঞাপন সংস্থা কর্মীদের জন্য নতুন নতুন নিয়ম চালু করেছে।

এতে বলা হয়, যে কর্মী ‘নোটিশ পিরিয়ড’-এ থাকবেন, সংস্থার পক্ষ থেকে তাদেরও বেতন ১০ শতাংশ বাড়ানো হবে। সংস্থাটি কর্ণধার জন ফ্রাঙ্কো সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম লিংকডিনে এ সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করে তার বর্ণনা দেন।

জন ফ্রাঙ্কো লেখেন, ‘যখন কোনো কর্মী চাকরি ছাড়ার ছয় সপ্তাহ আগে আমাদের কাছে পদত্যাগপত্র জমা দেন, তখন আমরা তার বেতন ১০ শতাংশ বাড়িয়ে দেই। শুধু তাই নয়, আমরা কর্মীদের এটাও জানাই যে, তার প্রতি আমাদের কোনো বিরূপ মনোভাব থাকবে না।’

তিনি আরও লিখেছেন, ‘কোনো কর্মী আমাদের ছেড়ে অন্য কোথাও চলে যাক, তা আমরা মোটেই চাই না। তবে কোনো কর্মী অবসর নেওয়ার আগে পর্যন্ত আমাদের সংস্থাতেই থাকবেন—সে ধারণাও রাখা ভুল। চাকরি ছাড়ার সময় কর্মীর যেন কোনো অসুবিধা না হয়, সে কারণেই আমাদের এই উদ্যোগ।’

জন ফ্রাঙ্কো মনে করেন, এই উদ্যোগ কর্মীদের আরও ভালো কাজের সন্ধান করতে উৎসাহিত করবে। অনেক কর্মী একই ধরনের কাজ করতে করতে উৎসাহ হারিয়ে ফেলেন। তবে অর্থনৈতিক নিরাপত্তার কারণে তারা কাজ ছাড়ার সিদ্ধান্ত নিতে পারেন না। কর্মীদের তিন মাস বাড়তি বেতন দিলে তাদের সেই চিন্তা কিছুটা দূর হয়। তারা প্রাণ খুলে নিজের পছন্দের চাকরি খোঁজার সুযোগ পান।

সূত্র: আনন্দবাজার

Related Articles

Latest Articles