15.5 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

যেসব খাবারে পুরুষের স্ট্যামিনা বাড়ে বহুগুণ

- Advertisement -

কাজের চাপ বাড়ার সঙ্গে সঙ্গে কমছে পরিশ্রম করার ক্ষমতা? ক্লান্তি এমনভাবে গ্রাস করছে যে কোনো কাজে হাত দেওয়ার মতো মনের জোর পাচ্ছেন না? এইরকম পরিস্থিতির অর্থ হচ্ছে আপনার স্ট্যামিনা কম।

স্ট্যামিনা বেশি থাকলেই একমাত্র আপনি শারীরিক ও মানসিক চাপের সঙ্গে লড়াই চালাতে পারবেন। স্ট্যামিনা বলতে আমরা সাধারণত শারীরিক কর্মক্ষমতার কথাই বুঝি, কিন্তু স্ট্যামিনার সঙ্গে ওতপ্রোতভাবে যুক্ত থাকে ‘এন্ডুওরেন্স’-ও। এই এন্ডুওরেন্স বা সহ্যশক্তিই আপনাকে চাপের সঙ্গে লড়তে সাহায্য করবে।

বেশিরভাগ পুরুষই চান নিজেকে শারীরিক ভাবে সুস্থ রাখতে। ফলে তারা নিয়মিত শরীর চর্চা করেন, জিমে যান। তবে বেশিরভাগই জানেন না শরীরের স্ট্যামিনা ঠিক রাখতে কেমন খাবার খেতে হবে। তাহলে চলুন জেনে নেয়া যাক যে খাবারে পুরুষের স্ট্যামিনা বাড়ে বহুগুণ-

ড্রাই ফ্রুটস
ড্রাই ফ্রুটস খাওয়া শরীরের জন্য খুবই দরকারি। এ খাবারে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ। এগুলো অনেক সমস্যার সমাধান করে দিতে পারে। তাই স্ট্যামিনা বাড়াতে রোজ ড্রাই ফ্রুটস খেতে হবে।

আমন্ড ও দই
আমন্ড ও দই আপনি নিজের মতো করে খেতে পারেন। খাওয়া যেতে পারে ব্রেকফাস্টেই। এটি নিয়মিত খেলে শরীর ভালো থাকে। এরমধ্যে থাকা প্রোবায়োটিক, ওমেগা থ্রি শরীর ভালো রাখতে পারে।

আস্তো দানা শস্য
বেশিরভাগ মানুষ এড়িয়ে চলেন এ ধরনের খাবার। যদিও এই খাবারের মধ্যে থাকা ফাইবার শরীর ভালো রাখতে পারে। তাই এ বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে। এক্ষেত্রে আটার রুটি ও ডালিয়া খাওয়া যেতে পারে।

সালাদ
পুরুষের স্ট্যামিনা বাড়ায় সালাদ। সালাদে থাকে ভালো পরিমাণে পুষ্টিগুণ। এ খাবারে থাকে ভিটামিন ও মিনারেল। আর সেই সব ভিটামিন ভালোভাবে স্ট্যামিনা বাড়ায়।

Related Articles

Latest Articles