15.5 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

এসএসসির প্রথম দিনে অনুপস্থিত ৩৩ হাজার পরীক্ষার্থী

- Advertisement -

এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এদিন সারাদেশের ২৬ জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। আজ বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। আজ সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত এসএসসি ও সমমানের প্রথম পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। এদিকে এ পরীক্ষায় ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। অনুপস্থিতির হার ১.৭৫ শতাংশ। প্রথমদিন ২৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। শতকরা হিসেবে সর্বাধিক সংখ্যক শিক্ষার্থী অনুপস্থিত কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডে। কারিগরিতে ৪.২৩ শতাংশ ও মাদ্রাসায় ৪.৪১। নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সর্বাধিক কুমিল্লায় ১.৫৫ শতাংশ।

কারিগরিতে ৪.২৩, মাদ্রাসায় ১০ হাজার ৯৫৮জন ও কুমিল্লায় অনুপস্থিত ২ হাজার ৮৬৬জন। সর্বমোট ১.৭৫ শতাংশ শিক্ষার্থী অনুপস্থিত।

সারাদেশে ২০২২ সালের এসএসসি-সমমান পরীক্ষায় অংশ গ্রহণের জন্য ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেন। এ বছর পরীক্ষায় সময় নির্ধারণ করা হয়েছে সকাল ১১টা থেকে। সংক্ষিপ্ত সিলেবাসে এই পরীক্ষা নেয়া হচ্ছে দুই ঘণ্টা। দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এই পরীক্ষা এমসিকিউ ২০ মিনিট এবং সিকিউ পরীক্ষা হবে এক ঘণ্টা ৪০ মিনিট। তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না পরীক্ষার্থীদের। পরীক্ষা আগামী ১লা অক্টোবর পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ থেকে ১৫ই অক্টোবরের মধ্যে।

Related Articles

Latest Articles