12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

দুই বোনকে একসঙ্গে বিয়ে করা যাবে কি?

- Advertisement -

আপন দুই বোনকে একসঙ্গে বিয়ে করার ঘটনা কম ঘটলেও মাঝে মাঝে এরকম ঘটনাও ঘটে। কিন্তু দুই বোনকে একসঙ্গে বিয়ে করার বিধান কী? এক স্বামীর সঙ্গে একই সময়ে আপন দুই বোন কি সংসার করতে পারবে? এ সম্পর্কে কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা কী?

না, আপন দুই বোন একসঙ্গে এক স্বামীর সঙ্গে সংসার করতে পারবে না। আপন দুই বোনকে একসঙ্গে বিয়ে করা হারাম। কোরআনুল কারিমের একটি আয়াতে এ সম্পর্কে সুস্পষ্টভাবে ঘোষণা দেওয়া হয়েছে এভাবে-

وَ اَنۡ تَجۡمَعُوۡا بَیۡنَ الۡاُخۡتَیۡنِ اِلَّا مَا قَدۡ سَلَفَ ؕ اِنَّ اللّٰهَ کَانَ غَفُوۡرًا رَّحِیۡمًا

‘আর দুই বোনকে একত্র (বিয়ে) করা (তোমাদের উপর হারাম করা হয়েছে)। তবে অতীতে যা হয়ে গেছে তা ভিন্ন কথা। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা নিসা : আয়াত ২৩)

‘দুই বোনকে একত্রে বিয়ে করা হালাল নয় তবে অতীতে যা হয়ে গেছে’- সুরা নিসার এ আয়াতের ব্যাখ্যায় নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে একটি হাদিসও এসেছে এভাবে-

হজরত উম্মু হাবিবাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, তিনি বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল! আপনি আমার বোন আবু সুফইয়ানের কন্যাকে বিয়ে করুন। তিনি বলেন, তুমি কি তা পছন্দ কর? আমি বললাম, হ্যাঁ, আমি তো আপনার একমাত্র স্ত্রী নই এবং আমি যাকে সবচেয়ে ভালবাসি, তার সঙ্গে আমার বোনকেও অংশীদার বানাতে চাই। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, এটা আমার জন্য হালাল নয়। আমি বললাম, আল্লাহর কসম! আমরা শুনেছি যে আপনি আবু সালামার কন্যা দুররাকে বিয়ে করতে চান। তিনি বললেন, তুমি কি উম্মু সালামার কন্যার কথা বলছ? আমি বললাম, হ্যাঁ। তিনি বললেন, আল্লাহর কসম! যদি সে আমার সৎ কন্যা নাও হতো তবুও তাকে বিয়ে করা আমার জন্য হালাল হতো না। কারণ সে হচ্ছে আমার দুধ সম্পর্কীয় ভাইয়ের কন্যা। সুওয়াইবা আমাকে এবং তার পিতা আবু সালামাহকে দুধ পান করিয়েছিলেন। সুতরাং তোমাদের কন্যা বা বোনদের বিয়ের ব্যাপারে আমার কাছে প্রস্তাব করো না।’ (বুখারি)

আগে একসঙ্গে দুই বোনকে বিয়ের কিছু ঘটনা ঘটেছে তা আল্লাহ তাআলা ক্ষমা করে দেবেন। কিন্তু যদি কেউ এরূপ অবস্থায় ইসলামে প্রবেশ করে তবে তাদের মধ্য থেকে দুজনের একজনকে তালাক দিতে হবে। এ প্রসঙ্গে হাদিসে এসেছে-

হজরত ফাইরোজ আদ-দাইলামি রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বললাম, আমি ঈমান এনেছি অথচ দুই বোন আমার স্ত্রী হিসেবে আছে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তুমি তাদের যে কোনো একজনকে তালাক দিয়ে দাও।’ (ইবনে মাজাহ)

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বলেছেন, ‘কোনো নারী এবং তার ফুফু। অনুরূপভাবে কোনো নারী এবং তার খালাকে একত্রে বিয়ে করা যাবে না।’ (বুখারি)

কোরআন-সুন্নাহর আলোকে এ বিষয়টি সুস্পষ্ট যে, আপন দুই বোনকে একত্রে বিয়ে করা যাবে না। তবে যদি কোনো বোন মারা যায় তবে আপন বোনকে বিয়ে করা যাবে। কিন্তু এক সঙ্গে দুই বোন এক স্বামীর সংসার করতে পারবে না। ইসলামে এটি হারাম।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ বিষয়টি থেকে বিরত থাকার তাওফিক দান করুন। কোরআন-সুন্নাহর দিকনির্দেশনার ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Latest Articles