10.1 C
Toronto
বুধবার, অক্টোবর ৫, ২০২২

পুতিনের আকস্মিক মৃত্যু হলে রাশিয়ায় কী হবে?

- Advertisement -

পুতিনের আকস্মিক মৃত্যু হলে রাশিয়ায় কী হবে?

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে পুতিনের গুরুতর অসুস্থতা নিয়ে জল্পনা চাউর হতে থাকে। দাবি করা হয়, পুতিনের ক্যান্সার,পারকিনসন হয়েছে বা তিনি এমনকি গুপ্তহত্যার হাত থেকে বেঁচে গেছেন। তবে পুতিন সত্যিই অসুস্থ-এমন খবরের সত্যতা নিয়ে এখন পর্যন্ত তেমন কিছু পাওয়া যায়নি। এখন প্রশ্ন উঠেছে প্রেসিডেন্ট পুতিন আকস্মিক মারা গেলে রাশিয়ায় কী হবে?

এই নিয়ে রাজনৈতিক বিশেষজ্ঞ তাতিয়ানা স্তানোভায়া আল-জাজিরাকে বলেন, পুতিন রাশিয়ায় আরও ১০ বছর বা তার ইচ্ছে মতো ক্ষমতায় থাকতে পারেন। এটা পরিস্থিতির ওপর নির্ভর করছে।

পুতিনের স্বাস্থ্যের জল্পনা নিয়ে এই বিশেষজ্ঞ বলেন, আমি সত্যি পুতিনের স্বাস্থ্য সমস্যার দিকে খুব বেশি মনোযোগ দেবো না।

যদি ৬৯ বছর বয়সী পুতিন হুট করে মারা যান বা অফিস ত্যাগ করেন তাহলে দেশটির ফেডারেশন কাউন্সিলের দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ১৪ দিন সময় থাকবে। যদি ফেডারেশন কাউন্সিল তা না করে তাহলে দেশটির সেন্ট্রাল ইলেকশন কমিশন এটি করেবে।

সে সময় দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হবেন। তবে মিখাইলকে পুতিনের ঘনিষ্ট মিত্র হিসেবে যেমন দেখা যাচ্ছে না ঠিক তেমনি তিনি যেকোনো নির্বাচনের জন্য বিশ্বাসযোগ্য প্রার্থী নন।

তাতিয়ানা স্তানোভায়ার ধারণা, পুতিনের বিদায় হলে দেশটির ব্যবসায়িক স্বার্থ, সুরক্ষা কর্মকর্তা যেমন প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং অভিজাতদের অন্যান্য দলের মধ্যে ক্ষমতার শূন্যতা তৈরি করবে।

তবে তিনি বলেন, আমার বিশ্বাস আগামীকাল পুতিনের কিছু হলে দেশটিতে ‘সিস্টেম’ টিকে যাবে।

এই রাজনৈতিক বিশেষজ্ঞ আরও বলেন, আগামীকাল যদি পুতিনের কিছু হয় আমার বিশ্বাস, রক্ষণশীল বাহিনী সিলোভিকি (নিরাপত্তা কর্মকর্তারা) দেশটির রাজনৈতিক উদ্যোগ দখল করে নেবে। তবে পুতিনের যদি দেরিতে-একবছর বা আরও বেশিদিন পরে কিছু হয়-এইক্ষেত্রে দেশটিতে অস্থিতিশীলতার ঝুঁকি অনেক বেশি।

রাশিয়ার নিরপেক্ষ মিডিয়ার মতে, পুতিন যখন ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি বিশেষ অভিযানের ঘোষণা দেন তখন দেশটির অভিজাত শ্রেণির সদস্যরা বিস্মিত ও উদ্বিগ্ন হন।

কিছু রিপোর্টে বলা হয়েছে, ক্রেমলিনের ভেতরের লোকেরা ‘চুপিসারে’ আলোচনা করছেন পুতিনের পর ক্ষমতায় কে আসতে পারেন।

এই ব্যাপারে তাতিয়ানা স্তানোভায়া বলেন, এমন আলোচনা তেমন গুরুতর নয়। আসলে কেউ জানে না পুতিনের পর দেশটিতে ক্ষমতায় কে আসবেন।

নিরাপত্তা বিশেষজ্ঞ মার্ক গ্যালিওটি আল-জাজিরাকে বলেছেন, সত্যি বলতে পুতিন এখনে ক্ষমতা থেকে সরে যাচ্ছেন না। তার অসুস্থতার যে গল্প কিন্তু তার গুরুতর অসুস্থতার কোনো প্রমাণ নেই।

তবে রুশ রাজনীতির খবর কভার করা সাংবাদিক ফরিদা রুস্তামভা ভবিষ্যতবাণী সম্পর্কে সতর্ক করেন।

টেলিফোনে তিনি আল-জাজিরাকে বলেন, যদি প্রেসিডেন্টের মৃত্যু হয় তাহলে দায়িত্ব পড়বে দেশটির প্রধানমন্ত্রী ওপর। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী কী ক্ষমতা ধরে রাখতে পারবেন? এই বিষয়ে আমরা কিছু বলতে পারি না।

Related Articles

Latest Articles