12.5 C
Toronto
মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

আমল ছাড়াই সওয়াব পাওয়ার সুযোগ

- Advertisement -

বান্দার জন্য একান্ত অনুগ্রহ যে, মহান আল্লাহ মানুষকে আমল ছাড়াই সওয়াবের সুযোগ করে দিয়েছেন। সওয়াব কিংবা প্রতিদানের জন্য আমলের প্রয়োজন হয় কিন্তু আমল ছাড়া সওয়াবের এ সুযোগ মিলবে কীভাবে?

যে কোনো কাজ, চাই ভালো হোক কিংবা মন্দ হোক; প্রতিটি কাজের জন্যই আল্লাহর কাছে বিনিময় পাবে মানুষ। কাজ যদি ভালো হয়, তবে ফলাফল ভালো হবে। আর যদি কাজ হয় মন্দ তবে তার প্রাপ্তিও মন্দ। কিন্তু নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন ভিন্ন কথা। কী সেই কথা?

কোনো কাজের পরিকল্পনা করলেই মহান আল্লাহ সওয়াব দেবেন বলে হাদিসে এসেছে। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রতিটি কাজের ফলাফল নির্ভর করে তার নিয়তের উপর। বিনা কাজে সওয়াব পাওয়ার গুরুত্ব ও তাৎপর্য নিয়ে হাদিসে পাকে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রভূর সূত্রে বর্ণনা করতে গিয়ে বলেন, ‘আল্লাহ তাআলা সৎকাজ ও পাপকাজের সীমা চিহ্নিত করে দিয়েছেন এবং সেগুলো বৈশিষ্ট্য স্পষ্টভাবে উল্লেখ করেছেন। অতএব যে ব্যক্তি কোনো সৎ কাজের সংকল্প ব্যক্ত করে কিন্তু এখনো তা সম্পাদন করতে পারেনি; আল্লাহ তাআলা তার আমলনামায় একটি পূর্ণ নেকি লেখার আদেশ দেন। আর যদি সংকল্প (নিয়ত) করার পর উক্ত কাজটি সম্পাদন করা হয়, তাহলে আল্লাহ তার আমলনামায় দশটি নেকি থেকে শুরু করে সাতশ’ এমনকি তার চেয়েও কয়েকগুণ বেশি নেকি লেখার আদেশ দেন। আর যদি সে কোনো পাপ কাজের ইচ্ছা পোষণ করেও তা সম্পাদন না করে, তবে আল্লাহ তার বিনিময়ে তার আমলনামায় একটি পূর্ণ নেকি লিপিবদ্ধ করেন। আর যদি ইচ্ছা পোষণের পর সেই খারাপ কাজটি সে করেই ফেলে তাহলে আল্লাহ তাআলা তার আমালনামায় শুধু একটি পাপই লিখে রাখেন। (বুখারি, মুসলিম)

মুমিন মুসলমানের উচিত, সব সময় ভালো কাজ করার নিয়ত করা। ভালো কাজের নিয়তেই মিলবে সওয়াব। যা কোনো আমল ছাড়াই পাবে মুমিন। আর ভালো কাজের নিয়ত থাকলে তা বাস্তবে রূপ পাবে ইনশাআল্লাহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সব সময় ভালো নিয়ত বা সংকল্প করার তাওফিক দান করুন। অন্যায় থেকে ফিরে থাকার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

Related Articles

Latest Articles