9.4 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

তহবিল সংগ্রহের প্রতিশ্রুতি থেকে ক্যাথলিক চার্চকে অব্যাহতি দিতে মতৈক্য

তহবিল সংগ্রহের প্রতিশ্রুতি থেকে ক্যাথলিক চার্চকে অব্যাহতি দিতে মতৈক্য
ইউনিভার্সিটি অব ভিক্টোরিয়ার সহযোগী অধ্যাপক ও ন্যাশনাল সেন্টার ফর ট্রুথ অ্যান্ড রিকসিলিয়েশনের প্রতিষ্ঠাতা পরিচালক রাই মোরান বলেন এগুলো খুবই গুরুত্বপূর্ণ নথি জবাবদিহিতা সংক্রান্ত অন্য সব প্রশ্নের মতো কে সিদ্ধান্তটি নিল সেটাও বড় প্রশ্ন কীভাবেই বা সিদ্ধান্তটি নেওয়া হলো কে শেষ পর্যন্ত এতে স্বাক্ষর করলেন

আবাসিক স্কুলের ভুক্তভোগীদের জন্য ২ কোটি ৫০ লাখ ডলার সংগ্রহের যে প্রতিশ্রুতি ক্যাথলিক চার্চগুলো দিয়েছিল তা থেকে তাদের অব্যাহতি দেওয়ার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছে। ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তির একটি অনুলিপি তথ্য অধিকার আইনের মাধ্যমে পেয়েছে দ্য কানাডিয়ান প্রেস।

ইউনিভার্সিটি অব ভিক্টোরিয়ার সহযোগী অধ্যাপক ও ন্যাশনাল সেন্টার ফর ট্রুথ অ্যান্ড রিকসিলিয়েশনের প্রতিষ্ঠাতা পরিচালক রাই মোরান বলেন, এগুলো খুবই গুরুত্বপূর্ণ নথি। জবাবদিহিতা সংক্রান্ত অন্য সব প্রশ্নের মতো কে সিদ্ধান্তটি নিল সেটাও বড় প্রশ্ন। কীভাবেই বা সিদ্ধান্তটি নেওয়া হলো? কে শেষ পর্যন্ত এতে স্বাক্ষর করলেন?

- Advertisement -

ঐতিহাসিক ইন্ডিয়ান রেসিডেন্সিয়াল স্কুল সেটেলমেন্ট এগ্রিমেন্টের অধীনে ভুক্তভোগীদের আর্থিক ক্ষতিপূরণ প্রদানের বাধ্যবাধকতা থেকে ক্যাথলিক চার্চগুলোতে অব্যাহতি দিয়ে আদালতের রায়ের বিরুদ্ধে অটোয়া কেন আপিল করলো না সেই প্রশ্ন বহুদিন ধরেই করে আসছেন আদিবাসী নেতা ও আইন বিশেষজ্ঞরা।

চুক্তিতে ৪৮টি ক্যাথলিক প্রতিষ্ঠানকে ৭ কোটি ৮০ লাখ ডলার পরিশোধ করতে বলা হয়। তিনটি অংশে এ অর্থ পরিশোধ করতে বলা হয়। ২ কোটি ৫০ লাখ ডলার সংগ্রহ করতে বলা হয় আবাসিক স্কুলের ভুক্তভোগীদের জন্য। চুক্তির একটি অংশ নিয়ে অটোয়া এবং ক্যাথলিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে মতানৈক্য সৃষ্টি হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles