14.4 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

বিমানবন্দরে বিলম্বের জন্য কোভিড দায়ী

- Advertisement -
পরিবহন মন্ত্রী ওমর আলঘাবরা

বিমানবন্দরে বিলম্বের জন্য কোভিড-১৯ দায়ী বলে মন্তব্য করেছেন পরিবহন মন্ত্রী ওমর আলঘাবরা। হাউজ অব কমন্সের পরিবহন কমিটির সামনে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, মহামারির কারণে অর্থনীতিতে ব্যাপক বিশৃঙ্খলা প্রত্যক্ষ করেছেন কানাডিয়ানরা। এগুলো মোকাবেলায় কাজ করছে সরকার। বিমানবন্দরে যে বিলম্ব তার প্রাথমিক কারণ কর্মী সংকট।

আলঘাবরা সম্প্রতি কোভিড-১৯ এ আক্রান্ত হন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কমিটির সামনে বক্তব্য রাখেন। আরও ককেজন কর্মকর্তাও ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে অংশ নেন।

কনজার্ভেটিভ পার্টির বেশ কয়েকজন এমপি অ্যারাইভক্যান অ্যাপ সংক্রান্ত প্রশ্ন করেন এবং চলমনা সংকটের জন্য একে দায়ী করেন। শুনানিতে অংশ নিয়ে আলঘাবরা অ্যাপের পক্ষে অবস্থান নেন এবং বলেন, প্রক্রিয়াটি ডিজিটাইজ করার মধ্য দিয়ে এটি অপেক্ষমাণ সময় কমাতে সহায়তা করেছে।
কারিগরী ত্রুটির কারণে গত মাসে অ্যারাইভক্যান প্রায় ১০ হাজার ২০০ যাত্রীকে ১০ দিনের কোয়ারেন্টিনে পাঠানোর নির্দেশনা দেয়। যদিও তাদের তা র প্রয়োজন ছিল না।

তথ্য সংগ্রহের ক্ষমতার বাইরে গিয়ে অ্যাপটি কেন স্বয়ংক্রিয়ভাবে এ সিদ্ধান্ত নেবে? এ নিয়ে প্রশ্ন করেন ডিজিটাল পাবলিকের অংশীদার বিয়ানকা উইলি।
মাসের পর মাস যাত্রীদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়ানো এই বিলম্বের দায় ফেডারেল সরকার বহন করবে কিনা আলঘাবরার কাছে সে প্রশ্ন করেন কনজার্ভেটিভ এমপি মেলিসা ল্যান্টসম্যান। উত্তরে আলঘাবরা বলেন, এর জন্য আমি দায়ী করবো কোভিডকে।

সেবা মানসম্মত করতে ফেডারেল সরকারের আইন করা উচিত কিনা এ প্রশ্নও করেন ল্যান্টসম্যান, যেখানে আকাশ ভ্রমণের ক্ষেত্রে ব্যাগেজের জন্য যাত্রীরা কতক্ষণ অপেক্ষা করবেন তা নির্ধারণ করে দেওয়ান থাকে। জবাবে আলঘাবরা বলেন, এটা গঠনমূলক পরামর্শ। ব্যাগেজ হ্যান্ডলিংয়ের দায়িত্ব এয়ারলাইন্সগুলোর। এ ব্যাপারে উচ্চ মান নিশ্চিত করতে আমরা কি করতে পারি? আমার মনে হয় এটা ভালো বিষয়।

আলঘাবরা বলেন, কানাডিয়ান বিমানবন্দরগুলোতে সাম্প্রতিক বিলম্বের আংশিক কারণ হচ্ছে চাহিদা ব্যাপক বেড়ে যাওয়া। জানুয়ারি থেকে আগস্্ট পর্যন্ত কানাডায় ভ্রমণ বেড়েছে ২৫২ শতাংশ। যুক্তরাষ্ট্রে যেখানে বেড়েছে ৬৩ শতাংশ। গত কয়েক সপ্তাহে পরিস্থিতির যে উন্নতি হয়েছে তাকে যেনো বাতিল করে না দেয়।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles