10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

যে এলাকায় ‘কোটি কোটি টাকার মালিক’ কুকুর!

- Advertisement -
ছবি: সংগৃহীত

বিষয়টি অবিশ্বাস্য হলেও সত্য যে, ভারতে এমন একটি এলাকা রয়েছে, যেখানে ১৫০টি কুকুর কোটি কোটি টাকার মালিক।

দেশটির গুজরাটের বনাসকাঁটা জেলার একটি গ্রামের নাম কুষ্কল। গ্রামটিতে ৭০০ জন লোক বাস করে। তাদের সঙ্গে বসবাস করে ১৫০টি কুকুর।

স্থানীয়দের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, এই গ্রাম এককালে নবাবের শাসনে ছিল। সেই নবাবই গ্রামবাসীদের ভবিষ্যতের কথা ভেবে তাদেরকে কয়েক বিঘা জমি চাষাবাদের জন্য দান করেন।

গ্রামের সবাই নবাবের সেই জমিতে বসবাস করে। আর কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে। পাশাপাশি কিছু অর্থ আলাদা করে রাখে কুকুরের যত্নের জন্য।

গ্রামের এক বাসিন্দা প্রকাশ চৌধুরি জানান, কুকুরের যত্নের এই প্রথা চালু করেছিল তাদের পূর্বপুরুষরা। জাতপাতের বিবেচনা না করে গ্রামের প্রত্যেকে এই প্রথা মানেন।

এই গ্রামের প্রত্যেকেই মনে করেন, কুকুরদেরও ভালোভাবে জীবন কাটানোর অধিকার রয়েছে। তাই গ্রামের সবাই কোনো কুকুরকে খালি পেটে থাকতে দেয় না।

নবাবের দান করা জমি থেকে ২০ বিঘা জমি গ্রামের কুকুরদের নামে লিখে দিয়েছেন স্থানীয়রা। সেই জমি থেকেই কুকুরের খাবারের জন্য তাই আলাদা একটি জায়গার ব্যবস্থা করা হয়েছে। বর্তমান বাজার মূল্যে সেই ২০ বিঘা জমির দাম এখন ৫ কোটি টাকা। কুকুরের জন্য বরাদ্দ জমির দাম এতো হলেও কখনোই নিজের করে পেতে চান না ওই এলাকার গ্রামবাসী।

এছাড়া কুকুরদের জন্য রয়েছে বিশেষ বাসনপত্রও। শুধু খাবার নিশ্চিতই না, সেই খাবার যেন স্বাস্থ্যকর হয় সে বিষয়েও গ্রামের সব মানুষ সচেতন। এই পৃথিবীকে আরও পশুবান্ধব করে গড়ে তুলতেই কুষ্কল গ্রামের বাসিন্দারা প্রতিনিয়ত চেষ্টা করছে।

Related Articles

Latest Articles