10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

কে পাবে রানির কোহিনূর হীরার মুকুট

- Advertisement -

ছবি সংগৃহীত

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরই যে বিষয়গুলো নিয়ে জানার আগ্রহ তৈরি হয়েছে তার একটি হলো কার মাথায় উঠবে রানির মুকুট। যেই মুকুটে বসানো আছে ১০৫.৬ ক্যারেটের কোহিনূর হীরা।

নিয়ম অনুসারে রানির মৃত্যুর পর ব্রিটেনের সিংহাসনে বসতে যাচ্ছেন তার বড় ছেলে যুবরাজ চার্লস। যার বয়স ৭৩ বছর। চলতি বছরের শুরুতেই রানি এলিজাবেথ ঘোষণা করেছিলেন, তার মৃত্যুর পর কুইন কনসর্ট হবেন যুবরাজ চার্লসের স্ত্রী। তাই স্বাভাবিকভাবেই চার্লস সিংহাসনে বসা মাত্রই, স্ত্রী ক্যামিলার মাথায় উঠবে সেই কোহিনূর বসানো মুকুট।

যা ছিল রানি এলিজাবেথের মায়ের। ১০৫.৬ ক্যারেটের এই কোহিনূর হীরার জন্মস্থান ভারত। চতুর্দশ শতাব্দীতে ভারতে সন্ধান মেলে এই হীরার। তারপর বহু হাত পাড়ি দিয়ে পৌঁছায় ব্রিটেনের রাজপ্রাসাদে। ১৮৪৯ সালে পাঞ্জাব অধিকার করে ব্রিটিশরা। তখনই কোহিনূর হস্তান্তরিত হয় রানি ভিক্টোরিয়ার কাছে। সেই থেকে ব্রিটেনের শাসকদের শোভা বাড়িয়ে আসছে এই হীরা।

বর্তমানে প্লাটিনামের মুকুটে বসানো রয়েছে এই হীরা। ১৯৩৭ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জের অভিষেকের সময় তৈরি করা হয়েছিল এই মুকুট। পরেছিলেন দ্বিতীয় এলিজাবেথের মা প্রথম এলিজাবেথ। যা চার্লসের অভিষেকের দিন মাথায় পড়বেন ক্যামিলা।

Related Articles

Latest Articles