8.6 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

রাহুল গান্ধীর ৪১০০০ টাকার টি-শার্ট ঘিরে কটাক্ষ বিজেপির!

- Advertisement -

আরও একবার পোশাকের দাম নিয়ে সরগরম ভারতের রাজনীতি। ২০১৫ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে এক বৈঠকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ লাখ রুপির স্যুট পরেছিলেন বলে সরব হয়েছিল কংগ্রেস। ওই ঘটনাকে কটাক্ষ করে কংগ্রেস নেতা রাহুল গান্ধী কেন্দ্রীয় সরকারকে ‘স্যুট-বুটের সরকার’ বলে একাধিকবার আক্রমণ করেন। এবার সেই রাহুলকেই যেন পাল্টা জবাব দিচ্ছে বিজেপি। ‘ভারত জোড়ো যাত্রা’য় এ কংগ্রেস নেতা নাকি ৪১ হাজার রুপির টি-শার্ট পরে ঘুরছেন! এমন অভিযোগেই সরব হয়েছে গেরুয়া শিবির।

গত বুধবার থেকে শুরু হয়েছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। বৃহস্পতিবার থেকে তাতে হাঁটা শুরু করেছেন রাহুল। দেড়শ’ দিনে সাড়ে তিন হাজার কিলোমিটারেরও বেশি পথ হাঁটবেন কংগ্রেসের সাবেক সভাপতি। শুক্রবার সকালে দেখা যায়, একটি সাদা আরামদায়ক টি-শার্ট পরে অন্য যাত্রীদের সঙ্গে হাঁটছেন রাহুল। সেই টি-শার্ট নিয়েই শুরু হয়েছে যত বিতর্ক।

বিজেপির দাবি, রাহুলের ওই টি-শার্টটি জনপ্রিয় ব্রিটিশ লাক্সারি ব্র্যান্ড ‘বারবেরি’র। বিজেপির অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে একপাশে টি-শার্ট পরা রাহুলের ছবি আর আরেকপাশে একই ধরনের আরেকটি টি-শার্টের ছবি পোস্ট করা হয়েছে।

পোস্টে দাবি করা হয়েছে, ওই টি-শার্টটির দাম ভারতীয় মুদ্রায় ৪১ হাজার ২৫২ রুপি (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৯ হাজার টাকা)। বিজেপির এই তথ্য পক্ষ থেকে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

তবে ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের দাবি, একজন সংসদ সদস্য হিসেবে রাহুল গান্ধী যা বেতন পান, তাতে তার পক্ষে ৪১ হাজার রুপির পোশাক পরা অস্বাভাবিক কিছু নয়।

আর এই বারবেরি ব্র্যান্ডের প্রতি রাহুলের আকর্ষণও নতুন নয়। বছর চারেক আগে মেঘালয়ে এক কনসার্টে একই ব্র্যান্ডের একটি জ্যাকেট পরেছিলেন তিনি, যার দাম ছিল প্রায় ৬৮ হাজার রুপি। সেসময়ও রাহুলকে দামি পোশাক পরা নিয়ে কটাক্ষ করেছিল বিজেপি।

তখন কংগ্রেসের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, রাহুল ওই জ্যাকেটটি উপহার হিসেবে পেয়েছেন। তবে এবার কংগ্রেসের পক্ষে টি-শার্টের দাম নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। বরং, পদযাত্রায় বিপুল জনসমাগম দেখে বিজেপি ভীত হয়ে এ ধরনের বিতর্ক সৃষ্টি করছে বলে দাবি করেছে তারা।

কংগ্রেসের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে বিজেপির উদ্দেশ্যে বলা হয়েছে, ভারত জোড়ো যাত্রায় ভিড় দেখে ভয় পেয়ে গেছেন? ইস্যুভিত্তিক কথা বলুন। বেকারত্ব ও মূল্যবৃদ্ধি নিয়ে কথা বলুন। আর যদি পোশাক নিয়ে কথা বলতে চান, তা হলে মোদীজির ১০ লাখ রুপির স্যুট আর দেড় লাখের চশমা নিয়ে আলোচনা করা যেতে পারে। বলুন কী করবো?

প্রসঙ্গত, ২০১৫ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে সস্ত্রীক ভারত সফরে গিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। অভিযোগ উঠেছিল, ওবামার সঙ্গে সাক্ষাতের সময় ১০ লাখ রুপির দামি স্যুট পরেছিলেন প্রধানমন্ত্রী মোদী।

এছাড়া ২০১৯ সালের ডিসেম্বরে দশকের শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী একটি জার্মান সংস্থার তৈরি দেড় লাখ রুপির সানগ্লাস পরেছিলেন বলেও অভিযোগ উঠেছিল। তবে সেসময় বিজেপির পক্ষ থেকে সেই অভিযোগ অস্বীকার করে বলা হয়েছিল, মোদীর চোখের ওই বিশেষ চশমাটির দাম ছিল মাত্র কয়েক হাজার রুপি।

Related Articles

Latest Articles