30.6 C
Toronto
রবিবার, আগস্ট ৭, ২০২২

রেসিজম করোনার মতো ভাইরাস

- Advertisement -
রেসিজম করোনার মতো ভাইরাস
লন্ডনের স্মরণসভায় পিএম

নিজ ধর্ম, নিজ কৃষ্টি কালচার বজায় রেখে Mainstream এর অনেক ভালো মূল্যবোধ আছে যেগুলিকে আস্তে আস্তে গ্রহণ করতে হয়, দুঃখজনক হলেও সত্য যে আমরা অনেকেই সেটা করি না, বরং Mainstream এর সবকিছুকেই একবারে দূষণীয় মনে করি, শুধু চেষ্টা করি নিজের একটা Enclave বা shell এর মধ্যে থাকতে। তাতে করে একে অপরকে বোঝাপড়ার ঘটাতি তৈরী হয়, আর তখনই আমাদের কিছু কর্মকান্ডে অন্যরা ভীত সন্ত্রস্ত হয় !! শুধু আমাদের ধর্ম নয়, প্রতিটি ধর্মতেই শান্তি বা সহমর্মিতার অনেক ব্যাপার আছে, সেগুলিকে আমরা যেন দিনে দিনে ধামাচাপা দিয়ে যাচ্ছি, পরিবর্তে Showcase এর জিনিশগুলিই বেশি করছি ! আমরা যদি আমাদের ধর্ম বলেন বা কৃষ্টি কালচার বলেন, সেগুলির ভালো দিকগুলি শুধুমাত্র Showcase বা কথার মধ্যে সীমিত না রেখে নিজের ব্যবহার দ্বারা তুলে ধরে অন্যকে যদি সেগুলিতে জানার access দেই তাহলে আমরা হয়তো কারো ভিতির কারণ হবো না।

গত রবিবারের Absolutely নিরাপরাধ মানুষগুলি মৃত্যুবরণ করলো তাদের কোনো দোষের কারণে নয়, কোনো না কোনো ভাবে আমাদের অনেকের দোষই আছে, যার খেসারত ওই পরিবারের দিতে হলো।

আমাদের প্রতি অন্যদের সহানুভুতি যেমন আমাদের কামনা করতে হবে, ঠিক তেমনি আমাদেরকেও অন্যের প্রতি সহানুভুতি দেখতে হবে। আমি বিগত ২ যুগের বেশি সময় এখানে আছি। এই সময়ে সেই ৯/১১ থেকে শুরু করে অনেক ঘটনা ঘটেছে। এক্ষত্রে আমি একটি জিনিস লক্ষ করেছি, অন্যরা যখন কোনো সন্ত্রাসী হত্যাকাণ্ডের শিকার হয় তখন তাদের কোন শোকসভায়/মার্চে/আলোচনায় আমাদের উপস্থিতি খুব কম থাকে, কিন্তু আমাদের কিছু হলে ওদের উপস্থিতি বেশি থাকে। কিন্তু দায়িত্বতো শুধু অন্যের না, আমাদেরও !

আজকে লন্ডনের শোকসভায় কোনো এক ইমাম সাহেব সুন্দর একটা কথা বলেছেন, “রেসিজম হলো করণের মতো একটা ভাইরাস, আর এই ভাইরাসের ভ্যাকসিন হলো, “Love”.

আর এই ভালোবাসাটা শুধু এদেশের সাদা মানুষদের জন্য নয় আমাদেরকেও শিখতে হবে Differences কে আলিঙ্গন করতে !

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles