10 C
Toronto
শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

মেটিসদের কাছে ক্ষমা চাইলেন জন টরি

- Advertisement -
মেটিসদের বিদ্রোহ দমনের জন্য কানাডিয়ান একটি মিলিশিয়া বাহিনীর হাতে অস্ত্র তুলে দেওয়ার ক্ষেত্রে নগরীর ভূমিকার জন্য ক্ষমা চেয়েছেন টরন্টোর মেয়র জন টরি

১৮৮৫ সালে মেটিসদের বিদ্রোহ দমনের জন্য কানাডিয়ান একটি মিলিশিয়া বাহিনীর হাতে অস্ত্র তুলে দেওয়ার ক্ষেত্রে নগরীর ভূমিকার জন্য ক্ষমা চেয়েছেন টরন্টোর মেয়র জন টরি। অন্টারিওর বার্ষিক সাধারণ অধিবেসনে মেটিস নেশনের সামনে বক্তব্য দেওয়ার সময় নর্থওয়েস্ট রেজিস্ট্যান্সে টরন্টোর ভূমিকার বিষয়টি উল্লেখ করেন তিনি।

নর্থওয়েস্ট রেজিস্ট্যান্স হচ্ছে মেটিস নেতা ও রাজনীতিক লুইস রিয়েলের অনুসারী ও কানাডিয়ান মিলিশিয়ার মধ্যকার সহিংস সংঘাত। সাস্কেচুয়ানে এই সংঘাত শুরু হয় এবং ১৮৮৫ সালের মে মাসে রিয়েলের আত্মসমর্পনের মধ্য দিয়ে এর অবসান ঘটে।

এ ঘটনার জন্য ক্ষমা চেয়ে জন টরি বলেন, বসতি স্থাপনকারী দলে দলে ঢুকে পড়ায় ও বাইসনের বসতি হুমকিতে পড়ার পর মেটিল লোকজন তাদের ভূমির অধিকারের জন্য লড়াই শুরু করেন। মেটিসদের বিরুদ্ধে লড়াইয়ে টরন্টো মিলিশিয়াদের স্বেচ্ছাসেবক সৈন্য দিয়ে সহায়তা করে। এরপর একটি প্যারেডের আয়োজন করে এবং সৈন্যদের সম্মানে একটি ভাস্কর্য স্থাপন করে। ভাস্কর্যটি এখনও দন্ডায়মান।

মেয়র জন টরি বলেন, নগরীর এই ভূমিকা মেটিসদের মধ্যে শত্রুতামূলক পরিবেশ তৈরি করে এবং তাদের পরিচয় লুকিয়ে রাকতে বাধ্য করে। এটা তারা করে প্রতিশোধের ভয়ে। এর ফলে তাদের কমিউনিটি ও সংস্কৃতি ক্ষতিগ্রস্ত হয়।

ক্ষমা চাওয়ার জন্য মেয়র জন টরিকে ধন্যবাদ জানান অন্টারিওর মেটিস নেশনের প্রেসিডেন্ট মার্গারেট ফ্রোহ। তিনি বলেন, এই প্রদেশে মেটিসদের ওপর ঔপনিবেশিকতার প্রভাব সম্পর্কেও অনেকেরই ধারণা নেই।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

Related Articles

Latest Articles