10.9 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

ভালো দিনের প্রত্যাশায় বাড়ি বিক্রেতারা

- Advertisement -
ছবি/ সিইউতো ওয়াটারলু

সেপ্টেম্বর এসে গেছে। একটা সময় ছিল যখন এই সময়টাকে আবাসন মৌসুম বলা হতো। শিশুরা এই সময়টাতে স্কুলে ফিরে যায়, অন্যরাও অফিসে ফেরে এবং সবকিছুতে স্বাভাবিক ছন্দটা ফিরে আাসে। আবছা গ্রীষ্ম শেষে আবাসন বাজারও স্বাভাবিক অবস্থায় ফেরে।

কিন্তু গত কয়েক বছর ছিল সত্যিই ব্যতিক্রম। কোভিড-১৯ মহামারি আবাসন বাজারে উত্তাপ যেমন এনেছে, একইভাবে বিশৃঙ্খলাও সৃষ্টি করেছে, ইতিহাসের সব নিয়ম-কানুন উড়িয়ে দিয়েছে।
গ্রীষ্মের শেষে এসে আবাসন বাজারে আমরা এক ধরনের স্থবিরতা দেখতে পাচ্ছি। এর অন্যতম কারণ সুদের হার বৃদ্ধি। বাজার থেকে ক্রেতারা উধাও হয়ে গেছেন, এমন নয়। তারা ভ্রমণে ব্যস্ত। লকডাউনের পর প্রত্যেকেই এবং তাদের মায়েরা যে জীবন উপভোগ করতে ইউরোপমুখী হয়েছেন, তা বুঝতে ইনস্টাগ্রামে চোখ রাখাই যথেষ্ট। তাহলে সেপ্টেম্বরে আমরা কী আশা করছি?
আপনি যদি বাড়ির বিক্রেতা হন তাহলে প্রত্যাশা করে আছেন সিরিয়াস ক্রেতারা বাজারে ফিরবেন। ছয় মাসের মধ্যে তারা ফিরবেন বলে যদি আপনি ভেবে থাকেন তাহলে আপনার বাড়ির জন্য ব্যাংক ডাকাতির মতো দামটা পাবেন না, যা একজন ক্রেতা গলাধঃকরণ করতে পারেন।

আপনি যদি আমাকে ফোন না করেন তাহলে আমি বাড়ি বিক্রি করছি না, এই মুহূর্তে এ সংগীতই শোনা যাচ্ছে। এক্ষেত্রে মূল বিশ্বাসটা হলো ফেব্রুয়ারির ভিত্তিমূল্য, যা ফিরে পেতে দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে। মোদ্দা কথা হলো বাড়ির যথেষ্ট সরবরাহও আমাদের নেই এবং অভিবাসীরা আসছেন। সবকিছুই ভালোমতোই চলছে।
এই মুহূর্তে বিক্রেতারা ভালো সময়ের অপেক্ষা করছেন এবং ক্রেতারা চুক্তির জন্য আরও বৈচিত্র খুঁজছেন।

Related Articles

Latest Articles