10.9 C
Toronto
বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

প্রধানমন্ত্রীর ভারত সফরে যেসব বিষয় প্রাধান্য পাবে

- Advertisement -

প্রায় তিন বছর পর ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরের মধ্য দিয়ে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতাসহ নানা বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করা হতে পারে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর ভারত সফরে নেপাল থেকে ভারত হয়ে জলবিদ্যুৎ আমদানি, ভারত রেলওয়ে খাত বিকাশে দুটি সমঝোতা, দুই দেশের সরকারি টেলিভিশনের মধ্যে সহযোগিতা ও সমুদ্র অর্থনীতি বিকাশে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্বাক্ষর হতে পারে। রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সমাপ্তির ঘোষণা দেবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

এছাড়া বাংলাদেশে ভারতীয় অর্থায়নে নির্মিত কয়েকটি প্রকল্প হস্তান্তর করা হতে পারে। দুই দেশের মধ্যে সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি (কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্ট-সেপা) সইয়ের ঘোষণা আসতে পারে। চুক্তির মাধ্যমে বাংলাদেশ ও ভারত উভয় দেশের পণ্য শুল্কমুক্ত প্রবেশের সুবিধা পাবে। ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যে আরও গতি আসবে।

এছাড়া প্রধানমন্ত্রীর দিল্লি সফরে কুশিয়ারা নদীর পানি বণ্টন নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। সমঝোতা অনুযায়ী বাংলাদেশ ভারত থেকে কুশিয়ারা নদীর ১৫৩ কিউসেক পানি পাওয়ার আশা করা হচ্ছে।

এছাড়া ঢাকা ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ ও ভারতের ডিফেন্স সার্ভিস স্টাফ কলেজের মধ্যে সহযোগিতা নিয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। বাংলাদেশ ও ভারতের আইনি কাঠামো প্রায় একই। তাই প্রধানমন্ত্রীর সফরে দুই দেশের বিচার বিভাগের সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা স্বাক্ষর স্বাক্ষরিত হওয়ার বিষয়টিও আলোচনায় আছে।

প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক নবায়ন হতে পারে। জ্বালানি নিরাপত্তা খাতে সহযোগিতা চাওয়াসহ এ সফরে প্রায় ১০ থেকে ১২টি চুক্তি ও সমঝোতা হতে পারে।

সূত্র : ঢাকাটাইমস

Related Articles

Latest Articles