19.4 C
Toronto
রবিবার, জুন ২৩, ২০২৪

ইউরোপে ভয়াবহ জ্বালানী সংকট: দায় নিচ্ছেনা রাশিয়া

ইউরোপে ভয়াবহ জ্বালানী সংকট: দায় নিচ্ছেনা রাশিয়া

আসন্ন শীতকালকে সামনে রেখে ইউরোপীয় ইউনিয়ন যে ভয়াবহ জ্বালানী সংকটে পড়তে যাচ্ছে তার দায়ভার নিতে অস্বীকৃতি জানিয়েছে রাশিয়া। ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ এক টুইটার বার্তায় বলেছেন, ইউরোপ যে বহুমুখী সংকটের সম্মুখীন হয়েছে সেজন্য মস্কোর কোনো দায় নেই।

- Advertisement -

উলিয়ানোভ দৃশ্যত ইউরোপীয় ইউনিয়েনের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের এক টুইটার বার্তার জবাব দিতে গিয়ে ওই মন্তব্য করেন। বোরেল তার বার্তায় বলেছিলেন, রাশিয়ার সঙ্গে সৃষ্ট সমস্যার কারণে ইউরোপকে এখন ‘ত্রিমুখী সংকট’ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে।

এ ব্যাপারে উলিয়ানোভ তার টুইটার বার্তায় বলেন, ওই ত্রিমুখী সংকট দৃশ্যত মানব-সৃষ্ট এবং যে মানবেরা এজন্য দায়ী নিঃসন্দেহে তারা রাশিয়ার কেউ নন। রাশিয়ার এই সিনিয়র কূটনীতিক বলেন, “অর্থনৈতিক ক্ষেত্রে ইউরোপ যে ভুল করেছে সেজন্য রাশিয়ার ওপর দোষ চাপানো খুবই সহজ। কিন্তু এর মাধ্যমে চলমান সংকটের মূল কারণ খুঁজে বের করে তার সমাধান করা সম্ভব হবে না।”

পশ্চিমা দেশগুলো রাশিয়াকে ইউক্রেনে সামরিক অভিযান থেকে বিরত রাখার লক্ষ্যে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও রাশিয়া কোনো অবস্থায় তার লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত ইউক্রেন থেকে সরে আসতে নারাজ। নিষেধাজ্ঞা আরোপের ছয় মাস পর রাশিয়ার শক্তিশালী অর্থনীতি পর্যালোচনা করে বিশেষজ্ঞরা মনে করছেন, পশ্চিমা দেশগুলোর সম্ভাব্য নিষেধাজ্ঞা বিবেচনা করে রাশিয়া আগে থেকেই তা মোকাবিলার প্রস্তুতি নিয়ে রেখেছিল। ফলে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞায় মস্কো ক্ষতিগ্রস্ত হয়নি বরং জোসেপ বোরেলের ভাষায় ইউরোপীয় দেশগুলোই এখন ত্রিমুখী সংকটের সম্মুখীন।

সূত্র: পার্সটুডে

- Advertisement -

Related Articles

Latest Articles