8.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

কানাডিয়ানদের রক্তদান কমেছে ১৭%

কানাডিয়ানদের রক্তদান কমেছে ১৭%
কানাডিয়ান ব্লাড সার্ভিসেসের সিবিএস রক্তের মজুদ জুলাই থেকে ১৭ শতাংশ কমেছে

কানাডিয়ান ব্লাড সার্ভিসেসের (সিবিএস) রক্তের মজুদ জুলাই থেকে ১৭ শতাংশ কমেছে। সংস্থাটির কাছে মাত্র তিন দিনের ‘ও’ পজিটিভ এবং ‘ও’ নেগেটিভ রক্ত মজুদ আছে।

সিবিএস বলছে, ১ জুলাই থেকে রক্ত সংগ্রহ ধারাবাহিকভাবে কমছে। সামনের সপ্তাহে ৩ হাজার ইউনিটের যে লক্ষ্যমাত্রা তা থেকে দূরে আছে তারা। রক্ত সংগ্রহের জন্য গ্রীষ্মকাল এমনিতেই চ্যালেঞ্জিং সময় এবং ২০১৯ সালের এই গ্রীষ্মেই ভ্রমণ ও কর্মকাণন্ড সংক্রান্ত বিধিনিষেধ কম রয়েছে। কানাডিয়ানরা মহামারি-পূর্ববর্তী সময়ের মতো কর্মকা- ও গ্রীষ্মের ভ্রমণ উপভোগ করছেন। ফলে রক্তদান করার মতো সময় তাদের কাছে সেভাবেই নেই। কোভিড-১৯ ও তাপদাহ-সংক্রান্ত চলমান অসুস্থতা ও আইসোলেশনের কারণে সশরীরে কমিউনিটি কার্যক্রম কমে যাওয়ায় দাতার অভাবে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।
৫ আগস্ট পর্যন্ত সিবিএসের কাছে মাত্র তিন দিন সরবরাহের মতো ‘ও’ পজিটিভ এবং ‘ও’ নেগেটিভ, ছয়দিনের মতো ‘বি’ পজিটিভ এবং পাঁচ দিন সরবরাহের মতো ‘এ’ পজিটিভ, ‘এ’ নেগেটিভ ও ‘বি’ নেগেটিভ রক্ত ছিল। এই গ্রুপের রক্তগুলোর মজুদ আটদিনের নিচে নেমে গেলে আরও রক্তদানের প্রয়োজন হবে।
তবে অন্যান্য গ্রুপের রক্তের পর্যাপ্ত মজুদ রয়েছে বলে জানিয়েছে সিবিএস। ‘এবি’ পজিটিভ রক্তের মজুদ রয়েছে ১৭ দিন এবং ‘এবি’ নেগেটিভ রক্তের ১০ দিন। চাহিদা অনুযায়ী সরবরাহ করতে হলে সব গ্রুপের রক্তদাতাদেরই প্রয়োজন হবে।

- Advertisement -

সিবিএসের তথ্য অনুযায়ী, বর্তমানে সারাদেশে ৫৭ হাজার উন্মুক্ত রক্তদান অ্যাপয়েন্টমেন্ট রয়েছে। তবে এ বছরের চাহিদা মেটাতে নতুন ১ লাখ রক্তদাতার প্রয়োজন। গত জুনে গত এক দশকের মধ্যে সবচেয়ে কম রক্তদাতা ছিল সিবিএসের। ২০২০ সালের মার্চে মহামারি শুরু হওয়ার পর থেকে রক্তদাতা কমেছে ৩১ হাজার।

বিপুল সংখ্যক রক্তদাতার প্রয়োজন পড়লেও রোগীদের চাহিদা অনুযায়ী রক্ত সরবরাহ অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সিবিএস। সংস্থাটি বলছে, সিবিএস বিশে^র রক্তের জোগানদাতা হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠানের মধ্যে একটি, যারা মহামারির সময়ও রক্ত সংকটে পড়েনি এবং রক্ত দিতে জাতীয় আহ্বানও জানায়নি। এটা সম্ভব হয়েছে দেশব্যাপী রক্তদাতাদের সহযোগিতার সুবাদে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles