15.3 C
Toronto
শনিবার, মে ১৮, ২০২৪

ক্লাসে বিড়াল ঢুকে পড়ায় শিক্ষক চাকরিচ্যুত, পরে ক্ষতিপূরণ পেলেন ৬০০০ ডলার

ক্লাসে বিড়াল ঢুকে পড়ায় শিক্ষক চাকরিচ্যুত, পরে ক্ষতিপূরণ পেলেন ৬০০০ ডলার
ছবি সংগৃহীত

অনলাইন ক্লাসে বিড়াল ঢুকে পড়ায় শিক্ষককে চাকরিচ্যুত করা হয়, এ সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আপিল করেন ওই শিক্ষক। পরে আদালত তাকে ৬ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্মটিকে। ঘটনাটি ঘটেছে গত বছরের জুনে চীনের গুয়াংজু শহরে। খবর বিবিসির।

খবর বলা হয়, চীনের একজন আর্টের শিক্ষক অনলাইনে ক্লাস নিচ্ছিলেন। এ সময় তার পোষা বিড়ালটি কয়েকবার ক্যামেরায় উঁকি দিচ্ছিল। বিষয়টি প্রাণিপ্রেমীদের কাছে উপভোগ্য হলেও এতে খেপে যায় অনলাইন শিক্ষাপ্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। অপেশাদার আচরণের অভিযোগ এনে লুয়ো নামে ওই শিক্ষককে চাকরিচ্যুত করা হয়।

- Advertisement -

আর্ট প্রশিক্ষক লুয়ো অনলাইনে ক্লাস নেয়ার সময় তার পোষা বিড়াল ফেলাইন পাঁচবার ক্যামেরায় উঁকি দেয়। এরপর তাকে চাকরিচ্যুত করার কারণ ব্যাখ্যায় অনলাইন শিক্ষা প্ল্যাটফর্ম কোম্পানি বলে, ক্লাসের সময় ‘অশিক্ষকসুলভ’ আচরণ করেছেন লুয়ো। এছাড়া আগের ক্লাসেও তিনি ১০ মিনিট দেরি করে এসেছিলেন।

লুয়ো এর প্রতিকার চেয়ে সালিসি কর্তৃপক্ষের দ্বারস্থ হন। সেখান থেকে তাকে ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়া হয়। কিন্তু সেই আদেশ মানতে নারাজ কোম্পানিটি আদালতে আপিল করে।

গুয়াংজু তিয়ানহে পিপল’স কোর্টের বিচারক লিয়াও ইয়াজিং এ মামলায় রুল দিয়ে বলেন, যদি কোনো প্রতিষ্ঠান কর্মীদের হোম অফিস করার নিয়ম চালু করে তাহলে সশরীর অফিসের মতো পরিবেশ পাওয়া যাবে এটা মনে করা ঠিক না।

- Advertisement -

Related Articles

Latest Articles