14.1 C
Toronto
রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২

গ্রাহকদের বেল ও টেলাসে স্থানান্তরে অসমর্থ রজার্স

- Advertisement -
নজীরবিহীন সেবা বিঘ্নে সময় রজার্স কমিউনিকেশন্স তার প্রতিদ্বন্দ্বী অপারেটর বেল ও টেলাসে গ্রাহক স্থানান্তরে ব্যর্থ হয়েছে

নজীরবিহীন সেবা বিঘ্নে সময় রজার্স কমিউনিকেশন্স তার প্রতিদ্বন্দ্বী অপারেটর বেল ও টেলাসে গ্রাহক স্থানান্তরে ব্যর্থ হয়েছে। যদিও গ্রাহক স্থানান্তরের প্রস্তাব অপারেটরটি পেয়েছিল বলে এক নথিতে উল্লেখ করেছে তারা।

টেলিকম জায়ান্টটি এর রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বন্ধ করতেও ব্যর্থ হয়। এটা করা গেলে ৯১১ এ কল করতে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকরা অন্য অপারেটরের সংযোগ পেতেন। এসব তথ্য রজার্স উল্লেখ করেছে কানাডিয়ান রেডিও-টেলিভিশন অ্যান্ড টেলিকমিউনিকেশন্স কমিশনে দাখিল করা নথিতে।

নেটওয়ার্কের বিঘ্ন অন্তর্বর্তী সমাধানের সক্ষমতা কীভাবে সীমিত করে দিয়েছিল তাও নথিতে উল্লেখ করেছে রজার্স। এর ফলে রজার্স ৯১১ এর অধিকাংশ কল রাউটিংয়ে অথবা চারটি জরুরি বার্তা দিতে ব্যর্থ হয়েছে। বিঘেœর সময় প্রতিদ্বন্দ্বী অপারেটররা সহায়তার প্রস্তাব দিলেও প্রতিদ্বন্দ্বী অপারেটরের নেটওয়ার্কে গ্রাহকদের স্থানান্তরে অসমর্থের কথা জানায় রজার্স। তারা জানায়, এর তাদের সিস্টেমের কিছু অংশে হলেও প্রবেশ করা দরকার, সেবা বিঘ্নের সময় যা খারাপ অবস্থায় ছিল। তাছাড়া হঠাৎ ওয়্যারলেস গ্রাহকদের যে চাহিদা তা সামাল দেওয়ার সক্ষমতা প্রতিদ্বন্দ্বী অপারেটরদেরও ছিল না। রজার্সের মতে, ওই সময় এক কোটি গ্রাহকের চাহিদা তৈরি হয়েছিল। সংশ্লিষ্ট ভয়েস ও ডাটা ট্রাফিকের বর্ধিত চাহিদার কারণে অন্য ক্যারিয়ারদের কার্যক্রমেও বিঘ্ন ঘটতে পারত।

বিঘ্নের সময় রজার্স এর রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বন্ধ রাখার কথাও চিন্তা করে, যা হলে ৯১১ এ কল করার জন্য গ্রাহকরা স্বয়ংক্রিয়ভাবে অন্য ক্যারিয়ারের সংযোগ পেতে পারতেন। তবে মূল ব্যবস্থা বসে যাওয়ায় রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বন্ধ করা অপারেটরটির পক্ষে সম্ভব হয়নি। তাছাড়া রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বন্ধ করা হলে বিঘœ আরও দীর্ঘ হতে পারত। কারণ, নেটওয়ার্ক মেরামতের পর সেবা ফিরিয়ে আনতে কয়েক ঘণ্টা লেগে যেত। অনেকবার চিন্তা করা সত্ত্বেও রেডিও অ্যাকসেস নেটওয়ার্ক বন্ধ করাটা কোনো সমাধান ছিল না। ৯১১ এ কলের সেবা ফিরিয়ে আনার দ্রুত ও সহজ পথটি ছিল নেটওয়ার্ক ফিরিয়ে আনা।

উল্লেখ্য, ওই ঘটনার পর কানাডার ইনোভশন মন্ত্রী ফ্রাসোয়াঁ-ফিলিপে শ্যাম্পেইন প্রধান প্রধান টেলিকম কোম্পানিগুলোকে এ ধরনের পরিস্থিতিতে একে অপরকে সহায়তার ব্যাপারে চুক্তিতে পৌঁছানোর তাগিদ দেন। তাছাড়া জরুরি সময়ে কানাডিয়ানদের আরও ভালোভাবে অবহিত করার প্রটোকলও তৈরি করতে বলেন।

Related Articles

Latest Articles