10.1 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

মেট্রোরেল চালাবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা

মেট্রোরেল চালাবেন নোবিপ্রবির মরিয়ম আফিজা

দেশের প্রথম মেট্রোরেলে চালক দলে নিয়োগ পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থী মরিয়ম আফিজা। তিনি বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

- Advertisement -

তার গ্রামের বাড়ি লক্ষ্মীপুর। মরিয়ম আফিজা নিয়োগ পেয়েছেন ‘ট্রেন অপারেটর’ হিসেবে। এই পদে মোট ২৫ জনের মাঝে যে ২ জন মেয়ে নিয়োগ পেয়েছেন, তার মধ্যে মরিয়ম একজন।

মেট্রোরেলের চালকের আসনে বসতে প্রশিক্ষণ নিচ্ছেন মরিয়ম আফিজা। সম্প্রতি ঢাকা মেট্রোরেল (লাইন-৬) পরিদর্শন করে মরিয়ম আফিজাকে অভিনন্দন জানান জাইকার প্রেসিডেন্ট আকিহিকো তানাকা।

২০২১ সালের ২ নভেম্বর নিয়োগ পান মরিয়ম। মরিয়ম ইতোমধ্যে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণ নিয়েছেন। ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন। বর্তমানে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ নিচ্ছেন। এখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানান প্রশিক্ষণ দিচ্ছেন। এরপর দিল্লি মেট্রোরেল একাডেমিতে প্রশিক্ষণ নেবেন। প্রয়োজনে ট্রেন পরিচালনায় যুক্ত ব্যক্তিদের জাপানেও প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা আছে কর্তৃপক্ষের।

দেশের প্রথম মেট্রোরেলে চাকরির জন্য আগ্রহ থেকেই আবেদন করেন মরিয়ম। তিনি আরটিভিকে বলেন, মেট্রোরেল অনেকের মতো আমার কাছেও একটা স্বপ্ন। আমি নিজে ট্রেন চালাব, এটা ভেবে এখনই বেশ আনন্দ লাগছে। এখন মূল লক্ষ্য সঠিকভাবে সব প্রশিক্ষণ নেওয়া এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা।

সূত্র: আরটিভি

- Advertisement -

Related Articles

Latest Articles