22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

৯টি হ্যান্ড স্যানিটাইজার প্রত্যাহার

- Advertisement -
ফাইল ছবি

সম্ভাব্য স্বাস্থ্য ক্ষতির আশঙ্কায় কানাডা থেকে গত দুই বছরে ৯টি হ্যান্ড স্যানিটাইজার প্রত্যাহার করে নিয়েছে হেলথ কানাডা। সোমবার এক জন পরামর্শ নোটিশে ৯টি হ্যান্ড স্যানিটাইজারের তালিকা দেয় সংস্থাটি, যেগুলো হেলথ কানাডার শর্ত পূরণে ব্যর্থ হয়েছে। হ্যান্ড স্যানিটাইজারগুলোর ব্যবহার বন্ধ করতেও কানাডিয়ানদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

হেলথ কানাডার তথ্য অনুযায়ী, প্রত্যাহার করা কিছু হ্যান্ড স্যানিটাইজারে এমন সব উপাদান ব্যবহার করা হয়েছে যেগুলো হেলথ কানাডা অনুমোদিত নয়। এগুলোতে সঠিকভাবে লেবেলিংও করা হয়নি এবং অনুমোদন ছাড়াই অতবা সঠিক পরীক্ষা ছাড়াই এগুলো বিক্রি করা হয়।

প্রত্যাহার করা হ্যান্ড স্যানিটাইজারগুলো নষ্ট করে ফেলতে অথবা স্থানীয় ফার্মেসিতে ফেরত দিতে কানাডিয়ানদের প্রতি আহ্বান জানিয়েছে হেলথ কানাডা। এর ব্যবহারে কোনো বিরূপ প্রভাব দেখা দিলে তা জানানোর জন্যও জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সংস্থাটি বলছে, আপনি যদি পণ্যগুলো ব্যবহার করে থাকেন এবং স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থেকে থাকে তাহলে স্বাস্থ্যসেবা কর্মীর সঙ্গে পরামর্শ করুন।
২০২০ সালের জুন থেকে এ পর্যন্ত ২০০ হ্যান্ড স্যানিটাইজার প্রত্যাহার করেছে হেলথ কানাডা এবং তালিকাটি দীর্ঘ হচ্ছে। তারা বলছে, সঠিকভাবে হাতধোয়ার জন্য সাবান ও পানির বন্দোবস্ত না থাকলে অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা যেতে পারে।

যে ৯টি হ্যান্ড স্যানিটাইজার হেলথ কানাডা প্রত্যাহার করেছে সেগুলো হলো ডেভি’স স্যানিটাইজিং হ্যান্ড ওয়াইপস, হ্যান্ড স্যানিটাইজিং ওয়াইপস, নোম্যাড হ্যান্ড স্যানিটাইজার ল্যাভেন্ডার, নোম্যাড হ্যান্ড স্যানিটাইজার লেমনগ্রাস, নোম্যাড হ্যান্ড স্যানিটাইজার সেন্ট ফ্রি, নোম্যাড হ্যান্ড স্যানিটাইজার সামারটাইম ও নোম্যাড হ্যান্ড স্যানিটাইজার উইন্টার চিয়ার।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles