22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

টরন্টোতে বাড়ি বিক্রি ৪১% কমেছে

- Advertisement -
ছবি / কসেনিা বালান্ডনিা

টরন্টোতে জুন মাসে বাড়ি বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ৪১ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। ঋণ ব্যয়বহুল হয়ে পড়া এর কারণ বলে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড।

বোর্ডের তথ্য অনুযায়ী, টরন্টোতে জুন মাসে হাত বদল হয়েছে ৬ হাজার ৪৭৪টি বাড়ি। ২০২১ সালের জুন মাসে যেখানে হাত বদল হয়েছিল ১১ হাজার ৫৩টি বাড়ি। চলতি বছরের মে মাসের তুলনায়ও জুনে বাড়ি বিক্রি কমেছে টরন্টোতে।

মে ও জুনের মধ্যে বাড়ি বিক্রি হ্রাসকে মৌসুমি প্রবণতা হিসেবে আখ্যায়িত করা হলেও বছরওয়ারি বিক্রয় পরিসংখ্যান বলছে, আবাসন বাজারের বিদ্যমান এই শীতলতা চলতে থাকবে।

বোর্ডের প্রেসিডেন্ট কেভিন ক্রিগার বলেছেন, বাড়ি বিক্রি সুদে হার বৃদ্ধিল কারণে ক্রয়ক্ষমতার চ্যালেঞ্জের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি মনস্তাত্বিক বিষয়ও জড়িত এখানে। কারণ, যেসব ক্রেতার উচ্চ সুদে আবাসন ঋণ নেওয়ার সামর্থ্য আছে তারাও বাড়ির দাম শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায় সেটা দেখার অপেক্ষায় আছেন। বিদ্যমান আবাসন বাজারের এই অবস্থা গ্রীষ্মজুড়ে বলবৎ থাকবে বলে আশা করা যায়।

ভ্যানকুভার, টরন্টো ও খ্যালগেরির মতো বৃহৎ আবাসন বাজারে নিস্তেজতার মধ্যেই এই পূর্বাভাস দিলেন ক্রিগার। আবাসন ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা এজন্য দায়ী করছেন সুদ ও মর্টগেজের হার বৃদ্ধির পাশাপাশি উচ্চ মূল্যস্ফীতিকে। মূল্যস্ফীতির হার এরইমধ্যে ৭ দশমিক ৭ শতাংশে উঠে গেছে, ৪০ বছরের মধ্যে যা সর্বোচ্চ। এ অবস্থায় ব্যাংক অব কানাডা সুদের হার আরও বাড়ানোর পথে রয়েছে।

এই পরিস্থিতির অর্থ হলো সম্ভাব্য ক্রেতাদের ক্রয় ক্ষমতা কমেছে। কিন্তু বাজার এখনও তাদের দিকেই ঝুকে আছে। কারণ, বাড়ি দীর্ঘদিন পর্যন্ত অবিক্রিত থাকছে এবং দর প্রস্তাবের ক্ষেত্রে কয়েক মাস আগের সেই মূল্যযুদ্ধও নেই।

জুন মাসে গড় বাড়ি বিক্রি মে মাসের তুলনায় কম হলেও মূল্য গত বছরের চেয়ে বেশি আছে। এই অঞ্চলে গত মাসে বাড়ির গড় মূল্য ছিল ১১ লাখ ৪৬ হাজার ২৫৪ ডলার, ২০২১ সালের জুনের তুলনায় যা ৫ শতাংশ বেশি। তবে জুনে বাড়ির মূল্য গত মে মাসের তুলনায় প্রায় ৬ শতাংশ কম ছিল।
বছরওয়ারি মূল্যবৃদ্ধি সব ধরনের বাড়ির ক্ষেত্রেই পরিলক্ষিত হয়েছে। মূল্য বেড়েছে টরন্টোর আশপাশেও। ৪১৬ নামে পরিচিত টরন্টো সিটিতে জুনে ডিটাচড বাড়ির দাম ছিল গড়ে ১৭ লাখ ৩৭ হাজার ১২ ডলার। এছাড়া টাউনহাউজের দাম ছিল ১০ লঅখ ২৭ হাজার ৫০ ডলার এবং কন্ডোর ৭ লাখ ৭১ হাজার ২৬৭ ডলার।

৯০৫ নামে পরিচিত গ্রেটার টরন্টো এরিয়ার উপশহরগুলোতে জুন মাসে ডিটাচড বাড়ির দাম ছিল গড়ে ১৩ লাখ ৬১ হাজার ৮৬২ ডলার। আর টাউনহাউজের দাম ছিল ৯ লাখ ৬ হাজার ৩১১ ডলার এবং কন্ডোর ৬ লাখ ৯২ হাজার ৫৯৮ ডলার।

২০২১ সালের জুন থেকে দাম কমতে থাকায় অনেকেই বাড়ির তালিকাভুক্তি বন্ধ রেখেছিলেন বাজার ঘুরে দাঁড়ানোর আশায়। চলতি বছরের জুনে তালিকাভুক্ত বাড়ির সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় অপরিবর্তিত ছিল। ২০২১ সালের জুনের তুলনায় গত মাসে তালিকাভুক্ত বেড়েছে মাত্র ১ শতাংশ। তবে মে মাসের তুলনায় ১২ শতাংশ হ্রাস পেয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles