22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

কার্বন নিঃসরণমুক্ত গাড়ি ক্রয়ে ট্রান্সপোর্ট কানাডার প্রণোদনা

- Advertisement -

পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা

কানাডাজুড়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলো যাতে কার্বন নিঃসরণমুক্ত গাড়ি কিনতে পারে সেজন্য নতুন প্রণোদনা চালু করেছে ট্রান্সপোর্ট কানাডা। পরিবহনমন্ত্রী ওমর আলঘাবরা সোমবার দক্ষিণপূর্ব লন্ডনে ফ্রনহফার ইনোভেশন প্ল্যাটফরম ফর কম্পোজিটস রিসার্সে কার্বন নিঃসরণমুক্ত মাঝারি ও ভারী যানবাহনের জন্য এ কর্মসূচির ঘোষণা দেন।

এই কর্মসূচির আওতায় বৈদ্যুতিক ও প্রথাগত গাড়ির মধ্যে দামের যে পার্থক্য তার প্রায় ৫০ শতাংশ প্রণোদনা হিসেবে দেওয়া হবে। গাড়ির ধরন অনুযায়ী এর পরিমাণ হবে ১ লাখ থেকে ২ লাখ ডলারের মধ্যে।

আলঘাবরা বলেন, কানাডায় মাঝারি ও ভারী যানবাহন দূষণের বড় উৎস। অনেক কানাডিয়ান ব্যবসা প্রতিষ্ঠান কার্বন নিঃসরণমুক্ত যানবাহনে স্থানান্তরের মধ্য দিয়ে দূষণ কমাতে সহায়তা করতে আগ্রহী। আমাদের সরকারও এটা নিশ্চিত করার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। ২০৪০ সালের মধ্যে বিক্রি হওয়া সব মাঝারি ও ভারী যানবাহন কার্বন নিঃসরণমুক্ত করতে চাই আমরা। নতুন এই কর্মসূচি কানাডিয়ান ব্যবসা প্রতিষ্ঠান, সংস্থা সরকারকে কার্বন নিঃসরণমুক্ত মাঝারি ও ভারী যানবাহনে স্থানান্তরে সহায়তা করবে।

আলঘাবরা বলেন, কোম্পানিগুলোর সহায়তায় কর্মসূচিটির মাধ্যমে সরকার ৫৫ কোটি ডলার বিনিয়োগ করছে।
ডিলারদের বিক্রয়কেন্দ্র অথবা অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স এবং ভেহিকল ফিনিশার ও ডিস্ট্রিবিউটরের মতো অন্যান্য অনুমোদিত বিক্রয়কারীদের ক্ষেত্রে এই প্রণোদনা প্রযোজ্য হবে।

আগামী মাস থেকেই প্রণোদনার জন্য আবেদন করা যাবে। অর্থ ছাড়ের জন্য আবেদন করা যাবে ২০২২ সালের হেমন্তে। এই কর্মসূচির জন্য যোগ্য হতে হলে যানবাহনকে কানাডার মটোর ভেহিকল সেফটি স্ট্যান্ডার্ড পূরণ করতে হবে। সেই সঙ্গে এটি চলাচল করবে সড়ক, রাস্তা ও মহাসড়কে এবং আবেদনকারীকে অবশ্যই কানাডাভিত্তিক কানাডিয়ান ব্যবসা প্রতিষ্ঠান হতে হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles