15.7 C
Toronto
শুক্রবার, আগস্ট ১২, ২০২২

লিডারশীপ ডিবেটে অংশ নিতে আগ্রহী নন কানাডার অনেক রাজনীতিবিদ

- Advertisement -
পিয়েরে পোইলিভর

একজন প্রার্থী অংশ নিতে অস্বীকৃতি জানালে এবং অন্য একজনের গুরুত্ব নিয়ে সন্দেহের কারণে কানাডার কনজারভেটিভ পার্টির আগস্টে তৃতীয় লিডারশীপ ডিবেটের পরিকল্পনা ঝুঁকিতে রয়েছে।

পিয়েরে পোইলিভরের দল বৃহস্পতিবার ঘোষণা করেছে যে, বর্তমান এমপি বিতর্কে তারা অংশ নেবেন না। পার্টি আগের দিন আগস্টের প্রথম কয়েক দিনের ভেতর ডিবেটের ঘোষণা করার পর, জেনি বার্ন নামক পোইলিভরের কর্মীদের একজন গুরুত্বপূর্ণ সদস্য, তার পছন্দ রক্ষা করার জন্য টুইটারে একটি তীব্র স্টেটমেন্ট দিয়েছেন। কনজারভেটিভ পার্টির নিয়ম রয়েছে যে প্রার্থীদের সরকারী লিডারশীপ ডিবেটে অংশ নিতে হবে বা $৫০,০০০ জরিমানা ভোগ করতে হবে।

এ বিষয়ে যেসব নিয়ম রয়েছে, সেগুলো স্পষ্ট দেখায় যে, অংশগ্রহণ বাধ্যতামূলক এবং উক্ত ক্ষেত্রে কোনো বিকল্ট গ্রহণযোগ্য নয়। বাইরন দাবি করেছেন যে, পয়লিভর মে মাসে অনুষ্ঠিত প্রথম দুটি আনুষ্ঠানিক বিতর্কে অংশ নিয়েছিলেন, যাদের একটি কানাডা স্ট্রং অ্যান্ড ফ্রি নেটওয়ার্ক স্পনসর করেছিল। এডমন্টনে অনুষ্ঠিত ইংরেজি ভাষাভিত্তিক বিতর্কটিতে সাউন্ড ইফেক্ট এবং সঙ্গীত ও টেলিভিশনে প্রতিযোগীদের রুচির বিষয় নিয়েও বেশ সমালোচনা হয়েছিল।

এডমন্টনে অনুষ্ঠিত হওয়া পার্টির বিতর্কে যে ব্যাপকভাবে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তাতে প্রচারণার কোনো দোষ ছিল না; সেখানে প্রার্থীদের কথা বলার সময় ধরে রাখার জন্য একটি পিং-পং প্যাডেল দেওয়া হয়েছিল।
বার্ন এর মতে, দ্বিতীয় ডিবেটের ধারণাটি আসে তখন, যখন পোইলিভের ক্যাম্পেইনটি কনজারভেটিভ সদস্যদের নির্বাচনে ঠেলে দেয়। এমপি দাবি করেছেন যে তিনি প্রায় ৩১২০০০ সদস্যপদ বিক্রি করেছেন, তবে দলের সদর দফতর সেই সংখ্যাটি নিশ্চিত করেনি। ২০২০ সালে যখন এরিন ও’টুলকে দলের নেতা নির্বাচিত করা হয়েছিল তখন তার চেয়ে বেশি লোক দলের সদস্য হয়েছিল। দলটি দাবি করে যে এবার রেকর্ড সংখ্যক লোক নির্বাচনের আগে সদস্যতার জন্য নিবন্ধিত হয়েছিল। লেসলিন লুইস, অন্টারিওর একজন সোশ্যাল কনজারভেটিভ সাংসদ যিনি লিডার পজিশনের জন্যও প্রতিদ্বন্দ্বিতা করছেন, দাবি করেছেন যে পার্টির সদস্যরা পূর্বের দুই বিতর্কে প্রতিযোগীদের শোনার সুযোগ পেয়েছেন , যা এখনও অনলাইনে অ্যাক্সেসযোগ্য। তিনি এ সময় তাড়াহুড়ো করে ডিবেট আয়োজন না করতেও আহ্বান জানান। লুইস পয়লিভরের মত করেই এই মুহুর্তে সদস্য এবং নির্বাচনী প্রার্থীদের দেখার তাৎপর্যের উপর জোর দিয়েছিলেন।

লিডারশীপ রেসের জন্য পার্টির সাংগঠনিক কমিটি দাবি করেছে যে, তারা গত সপ্তাহে সদস্যদের জরিপ করার পর বুধবার রাতে তৃতীয় আনুষ্ঠানিক ডিবেটের সিদ্ধান্ত নিয়েছে। ২৪,০০০ মানুষ সেখানে তাদের ইতিবাচক মতামত দিয়েছেন। যদিও এই অনুষ্ঠানের প্রচারণার জন্য এবং দলের নেতাদের প্রস্তুতির জন্য মাত্র কয়েক সপ্তাহ সময় আছে, তাই ক্যাম্পেইনগুলোকে প্রথমে জানানো হয়েছিলো যে আগস্টের শুরুতে ডিবেট অনুষ্ঠিত হতে পারে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles