22.7 C
Toronto
বুধবার, আগস্ট ১৭, ২০২২

কানাডার পূর্ব উপকূলে মৎস্য চাষ নিশ্চিতের আহবান

- Advertisement -
ফার্স্ট নেশন্স ন্যাশনাল চীফ

সিনেটের একটি নতুন প্রতিবেদন ফেডারেল সরকারকে কানাডার পূর্ব উপকূলে মিকমাক, ওলাস্টোকিয়িক এবং পেস্কোটোমুহ্কাটির অধিকার-ভিত্তিক মৎস্য চাষ বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়েছে এবং আলোচনার জন্য তাদের দৃষ্টিভঙ্গি পুনর্বিবেচনা করছে।

রিপোর্টের ১০টি সুপারিশের মধ্যে একটি হচ্ছে, অবিলম্বে ফার্স্ট নেশনস্ এর সাথে আলোচনা, মৎস্য ও মহাসাগর বিভাগ থেকে ক্রাউন-ইন্ডিজেনাস রিলেশনের নিকট স্থানান্তর করতে হবে, যার জন্য আদিবাসী সম্প্রদায় আহ্বান জানিয়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিম নোভা স্কটিয়াতে প্রথম যে সহিংসতা শুরু হয়েছিল, তার প্রতিক্রিয়া হিসাবে সিনেটের মৎস্য ও মহাসাগর কমিটিকে ফেব্রুয়ারিতে বিষয়টি নিয়ে তদারকি করতে বলা হয়েছিল।

সেসময়ে সিপেকনে’কাটিক ফার্স্ট নেশনের জেলেরা ডিএফও এর নিয়মানুযায়ী বাণিজ্যিক মাছ ধরার মৌসুমের বাইরে গলদা চিংড়ি ধরা শুরু করে এই দাবির মাধ্যমে যে, তাদের মাছ ধরার অধিকারের একটি চুক্তি রয়েছে, যা ১৯৯৯ সালে সুপ্রিম কোর্টের একটি মার্শাল ডিসিশন দ্বারা নিশ্চিত হয়েছিল।

স্থানীয় বাণিজ্যিক মৎস্যজীবীরা ক্ষোভের সাথে এ বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন, এবং প্রতিবেদনে বলা হয়েছে যে, বাণিজ্যসংক্রান্ত বিষয়ে যা ঘটেছিলো জেলেদের সাথে এবং এ বিষয়ে জনসাধারণের যে উপলব্ধি হয়েছিলো,, তা সরাসরি সরকারের পক্ষ থেকে আসা ভুল তথ্য এবং দ্বন্দ্ব দ্বারা তৈরি হয়েছিলো।
সিনেট উক্ত বিষয়ে বলছে যে, ভবিষ্যতের কাজগুলো একে অপরের “সত্যিকার সহযোগিতা এবং যৌথভাবে সিদ্ধান্ত গ্রহণের কাঠামোর” উপর ভিত্তি করে হওয়া উচিত।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles