19.2 C
Toronto
সোমবার, আগস্ট ১৫, ২০২২

সশস্ত্র সহিংসতা বন্ধে ১২ মিলিয়ন ডলার পাচ্ছে টরন্টো

- Advertisement -
টরন্টোর মেয়র জন টরি

নগরীতে সশস্ত্র সহিংসতার মূল কারণ প্রতিরোধে ফেডারেল সরকারের কাছ থেকে ১২ মিলিয়ন ডলার পাচ্ছে টরন্টো। কমিউনিটি গ্রুপগুলোর সহায়তায় ব্যয় হবে এ অর্থ। টরন্টোর মেয়র জন টরিকে পাশে নিয়ে বুধবার মেলভার্ন কমিউনিটি সেন্টারে এই ঘোষণা দেন জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো।

তিনি বলেন, টরন্টোর তরুণদের মধ্যে গ্যাং সহিংসতা ও কর্মকা- প্রতিরোধে কমিউনিটি নেতৃত্বাধীন প্রকল্পের সহায়তায় ব্যয় করা হবে এ তহবিল। গ্যাং সহিংসতায় হস্তক্ষেপের প্রভাব সম্পর্কে জ্ঞানের যে ঘাটতি রয়েছে সেটাও সামনে আনা হবে। ঝুঁকিতে থাকা তরুণরা যাতে সঠিক ভুল সিদ্ধান্তের বদলে সঠিক সিদ্ধান্ত নিতে পারে সেক্ষেত্রেও সহায়তা দেওয়া হবে।

ফেডারেল সরকারের ২৫ কোটি ডলারের বিল্ডিং সেফার কমিউনিটিজ ফান্ড থেকে ১ কোটি ২৩ লাখ ডলার পাবে টরন্টো। এই তহবিল প্রথমে যাবে মিউনিসিপালিটিগুলোর কাছে। এরপর তারা তা গ্যাংয়ের সঙ্গে জড়িয়ে পড়ার ঝুঁকিতে থাকা শিশু ও তরুণদের নিয়ে কাজ করা স্থানীয় সংগঠনগুলোর মধ্যে বিতরণ করবে।

মেন্ডিসিনো বলেন, কোথায় বিনিয়োগ করা উচিত তা নির্ধারণ করা হবে জনসংখ্যা, অপরাধের পরিসংখ্যানের উপাত্ত ও প্রমাণের ভিত্তিতে। এটা খুবই ভালো পদ্ধতি, যা ঝুঁকিতে থাকা কমিউনিটিগুলো নাগরিকদের নিরাপত্তার জন্য সময়মতো বিনিয়োগের জন্য সহায়তা পাবে।

একই উদ্দেশে গত মার্চে ইয়র্ক রিজিয়নের জন্য ৭৩ লাখ ডলারের তহবিল ঘোষণা করে ফেডারেল সরকার। অন্য মিউনিসিপালিটিগুলোর জন্যও একই ঘোষণা আসছে বলে প্রত্যাশা করা হচ্ছে। মেন্ডিসিনো বলেন, অস্ত্র চোরাচালানের সর্বোচ্চ শাস্তি বাড়ানোর কথা ভাবছে সরকার। পাশাপাশি অপরাধ প্রতিরোধে পুলিশকে আরও বেশি ক্ষমতা দেওয়া নিয়েও কাজ করছে সরকার। আসল্ট রাইফেলের জন্য বাধ্যতামূলক বাই-ব্যাক কর্মসূচি রাখা নিয়েও কাজ করছে সরকার।

তিনি স্বীকার করেন সশস্ত ও গ্যাং সহিংসতার একক কোনো সমাধান নেই। কমিউনিটির সঙ্গে সহযোগিতা এক্ষেতে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles