25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

সামরিক ব্যয় বৃদ্ধি সবার জন্যই প্রযোজ্য: ন্যাটো প্রধান

- Advertisement -
সামরিক ব্যয় বৃদ্ধি সবার জন্যই প্রযোজ্য: ন্যাটো প্রধান
কানাডার সামরিক বাজেট এ বছর তাদের জিডিপির ১ দশমিক ২৭ শতাংশ

ন্যাটো মহাসচিব জেন্স স্টোল্টেনবার্গ বলেছেন, কানাডাসহ সব সদস্য দেশই সামরিক ব্যয় বাড়াবে বলে তিনি আশা করেন। স্পেনে অনুষ্ঠিত ন্যাটো দেশগুলোর সরকার প্রধানদের সম্মেলনে এই প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ন্যাটো সদস্যভুক্ত সব দেশ ২০১৪ সালে সামরিক বাজেট এক দশকের মধ্যে জিডিপির ২ শতাংশে উন্নীত করার ব্যাপারে রাজি হয়েছিল। এবারের সম্মেলনেও নেতারা সেই প্রতিশ্রুতিই পুনর্ব্যক্ত করেছেন বলে জানান স্টোল্টেনবার্গ।

ন্যাটো সদস্যভুক্ত সিংহভাগ দেশ এই লক্ষ্য অর্জনের পরিকল্পনা করছে বলে স্টোল্টেনবার্গ দাবি করলেও লিবারেল সরকার জনসমক্ষে লক্ষ্যমাত্রা পূরণের প্রতিশ্রুতি দিতে রাজি নয়। স্টোল্টেনবার্গ গত সোমবার যে প্রতিবেদন প্রকাশ করেন তাতে কানাডার সামরিক ব্যয় অনেক কম বলে উল্লেখ করা হয়। কানাডার সামরিক বাজেট এ বছর তাদের জিডিপির ১ দশমিক ২৭ শতাংশ। গত বছর এটা ছিল জিডিপির ১ দশমিক ৩২ এবং ২০২০ সালে ১ দশমিক ৪২ শতাংশ।

কানাডার সামরিক ব্যয় সম্পর্কে জানতে চাইলে স্টোল্টেনবার্গ সাংবাদিকদের বলেন, করদাতাদের অর্থ স্বাস্থ্যসেবা ও শিক্ষায় ব্যয়ের আকাক্সক্ষার বিষয়টি আমি বুঝতে পারি। কিন্তু বিশ^ আরও বিপজ্জনক হয়ে ওঠায় সামরিক ব্যয় বাড়ানোও দরকার ন্যাটো সদস্যদের।
লাটভিয়ায় ন্যাটো মিশনে কানাডার নেতৃত্বের প্রশংসা করে ন্যাটো মহাসচিব বলেন, ২ শতাংশের লক্ষ্যমাত্রা কিন্তু সর্বোচ্চ সীমা নয়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles