25.5 C
Toronto
সোমবার, আগস্ট ৮, ২০২২

হঠাৎ লগ-আউট হোয়াটসঅ্যাপ, জানুন সহজ সমাধান

- Advertisement -
হঠাৎ লগ-আউট হোয়াটসঅ্যাপ, জানুন সহজ সমাধান
ফাইল ছবি

বর্তমানে প্রত্যেকে যে অ্যাপগুলো ব্য়বহার করেন তার মধ্যে অন্য়তম গুরুত্বপূর্ণ অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। প্রত্যেক স্মার্টফোনে রয়েছে এ অ্যাপটি। শুধু স্মার্টফোনে নয়, অনেকে ডেস্কটপেও এ অ্যাপটি ব্যবহার করেন। কারণ বর্তমানে শুধু যে ব্যক্তিগত কাজের জন্য এ অ্যাপটি ব্যবহার করা হয়-এমন নয়। অফিসের বিভিন্ন কাজের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হয়। আর সে কারণে এ অ্যাপটির ব্যবহার দিন দিন বাড়ছে।

সম্প্রতি একাধিক আপডেট এসেছে হোয়াটসঅ্যাপে। তার মধ্যে হোয়াটসঅ্যাপ ডেস্কটপেও একাধিক আপডেট নিয়ে আসা হয়েছে। সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি আপডেট দেয়া হয়েছে। সেটি হলো কোনো কারণে ফোনে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা না থাকলেও ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপে করা যাবে। আগে এ সুবিধা ছিল না। আগে মূলত হোয়াটসঅ্যাপ মোবাইলে ইন্টারনেট চালু থাকলে তবেই ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যেত।

​কী সমস্যা তৈরি হয়েছে?

সম্প্রতি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ব্যবহারকারীরা একাধিক সমস্যার বিষয়ে অভিযোগ করেছেন। তার মধ্যে সবচেয়ে বড় সমস্যা হলো ডেস্কটপে সঠিকভাবে হোয়াটসঅ্যাপ কাজ না করা। অনেকেই জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে চ্যাট করতে করতে হঠাৎই লগ-আউট হয়ে যাচ্ছে। এবং তারপর লগইন করতে বেশ সমস্যা হচ্ছে। এ সমস্যা কেন তৈরি হচ্ছে সে বিষয়ে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে বিশেষজ্ঞরা এ বিষয়ে একাধিক মন্তব্য করেছেন। এবং এ সমস্যার জন্য সম্ভাব্য কিছু কারণ জানিয়েছেন।

​কী কারণে এ সমস্যা তৈরি হতে পারে?

এ সমস্যা তৈরির পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। এ সমস্যাগুলোর সমাধান করতে পারলেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপের ক্ষেত্রে লগ-আউট হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জানুন কারণগুলো।

​ইন্টারনেট কানেকশন: ডেস্কটপে ইন্টারনেট কানেকশন না থাকলে হঠাৎ করে লগ-আউট হতে পারে। তবে যদি দীর্ঘক্ষণ ইন্টারনেট পরিষেবা পিসিতে না থাকে তবেই এ সমস্যা দেখা দিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে এ ধরনের কোনো সমস্যা দেখা দিলে অতি দ্রুত ইন্টারনেট কানেকশন দেখা দরকার। প্রয়োজনে ডেস্কটপের ইন্টারনেট কানেকশন ডিসকানেক্ট করে ফের কানেক্ট করতে পারেন।

হোয়াটসঅ্যাপ আপ টু ডেট না থাকা: যদি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ আপডেট না থাকে তাহলে এ সমস্যা দেখা দিতে পারে। এর জন্য আপডেটেড ডেস্কটপ ভার্সন ব্যবহার করা উচিত। ডেস্কটপ হোয়াটসঅ্যাপের নাম লিস্টের উপরেই দেখতে পাবেন কোনো আপডেট রয়েছে কিনা। যদি কোনো আপডেট নোটিফিকেশন থাকে তাহলে তা আপডেট করুন।

​ইন্টারন্যাল হার্ডওয়ারের সমস্যা: ল্যাপটপ বা ডেস্কটপের ইন্টারন্যাল হার্ডওয়ারের কোনো সমস্যা দেখা দিলে হোয়াটসঅ্যাপ লগ-আউট হয়ে যেতে পার। প্রসেসর বা র‌্যামের জন্যও এ সমস্যা তৈরি হতে পারে। ফলে এ ধরনের কোনো সমস্যা তৈরি হলে কম্পিউটারের ইন্টারন্যাল হার্ডওয়ারগুলো একবার দেখা দরকার। প্রয়োজনে র‌্যাম বাড়ানো দরকার।

অপারেটিং সিস্টেমের সমস্যা: পিসির অপারেটিং সিস্টেম (ওএস) যদি কোনো কারণে আপডেট না থাকে তাহলে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যেতে পারে। কারণ অপারেটিং সিস্টেমের কোনো সমস্যা হলে হোয়াটসঅ্যাপ সঠিকভাবে নাও চলতে পারে। সে কারেণে অপারেটিং সিস্টেমের দিকেও নজর রাখা দরকার। যদি কম্পিউটারে অপারেটিং সিস্টেমের আপডেট না থাকে তাহলে অতি দ্রুত আপনার পিসির অপারেটিং সিস্টেম আপডেট করা দরকার।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles