22 C
Toronto
বুধবার, আগস্ট ১০, ২০২২

২০ কোটি ডলারে রফা

- Advertisement -
ফাইল ছবি

ব্যক্তিগত তথ্য ফাসের ঘটনা ফেডারেশন ডেস কেইসেস ডেসজার্ডিন্সের সঙ্গে ২০ কোটি ডলারে রফা করার চুক্তি অনুুমোদন করেছে কুইবেকের সুপেরিয়র কোর্ট। ২০১৯ সালের জুনে ওই তথ্য ফাঁস হয়।

আইনি পরামর্শক প্রতিষ্ঠান সিসকিন্ডস ডেসমিউলেস ও কুগলার ক্যান্ডেস্টিন শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ডেজার্ডিন্সের কারণে ক্ষতিগ্রস্ত প্রত্যেকেই অবস্থান নির্বিশেষে ক্ষতিপূরণ দাবি করতে পারবেন। ক্লাস মেম্বারদের জন্য ক্ষতিপূরণের আর্থিক মূল্য সর্বোচ্চ ২০ কোটি ৮ লাখ ৫২ হাজার ৫০০ ডলারে পৌঁছাতে পারে।

ব্যক্তিগত তথ্য খোয়া যাওয়ায় নষ্ট হওয়া সময়ের জন্য ক্লাস মেম্বাররা ক্ষতিপূরণ চাইতে পারবেন। একইভাবে ক্ষতিপূরণ চাইতে পারবেন পরিচয় চুরির জন্যও। এজন্য ক্ষতিপূরণের পরিমাণ হবে সর্বোচ্চ এক হাজার ডলার। ক্লাস মেম্বারদের এই মুহূর্তে কোনো পদক্ষেপ গ্রহণের প্রয়োজন নেই। কীভাবে দাবি জানাতে হবে সে সংক্রান্ত নির্দেশিকা ২১ জুলাইয়ের দিকে পাঠিয়ে দেওয়া হবে। অ্যাকসেসডি, মেইল অথবা সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে নোটিশের বিষয়ে জানা যাবে।

তথ্য চুরির ঘটনায় ক্ষতিগ্রস্তদের বিষয়টি ২০১৯ সালের ২০ জুন প্রকাশ করে ডেসজার্ডিন্স। তথ্য চুরির ওপর তৈরি দুটি প্রতিবেদনে ২০২০ সালের ডিসেম্বরে প্রায় ৭০ লাখ কুইবেকবাসীকে অন্তর্ভুক্ত করে। আইন অনুযায়ী বেশ কিছু বাধ্যবাধকতা ডেসজার্ডিন্স পরিপালন করেনি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles