19.3 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

বাড়িতে ফ্রেঞ্চের ব্যবহার কমছে

- Advertisement -
বাড়িতে ফ্রেঞ্চের ব্যবহার কমছে
ফ্রাসোয়াঁ লেগু

কুইবেকের জাতীয় অ্যাসেম্বলিতে ভাষা ও অভিবাসন রাজনীতি হয়ে ওঠে প্রধান বিষয়। বাড়িতে ফ্রেঞ্চ বলা মানুষের সংখ্যা কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করাকে কেন্দ্র করে সমালোচনার মুখে পড়েন প্রিমিয়ার ফ্রাসোয়াঁ লেগু।
ফ্রাসোয়াঁ লেগু বলেন, ফ্রেঞ্চ বলা যে কমছে সেটা কেউ অস্বীকার করতে পারবেন না। খুব কম সংখ্যক কুইবেসারই বাড়িতে বা কর্মক্ষেত্রে ফ্রেঞ্চ ভাষায় কথা বলেন।

তার এই বক্তব্যে বিরোধী রাজনীতিকদের মধ্যে প্রবল বিতর্কের জন্ম দেয়। ফ্রেঞ্চ শেখার পরও যেসব অভিবাসী বাড়িতে তাদের প্রথম ভাষায় কথা বলে থাকেন তাদেরকে বলির পাঠা করার জন্য তাকে অভিযুক্ত করেন তারা।
ধীরে ধীরে ফ্রেঞ্চ বলা যে কমে আসছে সেটা স্বীকার করেন ডেমোগ্রাফাররাও। তবে চিত্রটা বেশ জটিল এবং প্রবণতা বদলাচ্ছেও। লিবারেল ইমিগ্রেশন ক্রিটিক সাউল পোলো লেগুর প্রতি তার বিবৃতি প্রত্যাহারের আহ্বান জানিয়ে বলেন, বাড়িতে কে কোন ভাষায় কথা বলছেন সেটা নিয়ে চিন্তা করা প্রিমিয়ারের কাজ হওয়া উচিত নয়। পাাঁচ প্রজন্ম ধরে এখানে বসবাসকারী আর্মেনীয় কমিউনিটি, লেবানিজ কমিউনি্িট, কম্বোডিয়ান কমিউনিটি, কলাম্বিয়ান কমিউনিটির কাছে যান এবং বলুন কুইবেকে আমরা হুমকির প্রতিনিধিত্ব করছি।

ফ্রাসোয়াঁ লেগু বলেন, তার সরকার যেসব নির্দেশক বিবেচনায় নিয়ে থাকে বাড়িতে কী ভাষায় কথা বলছেন সেটি সেগুলোর একটি। আমাদের একমাত্র উদ্দেশ্য হচ্ছে ফ্রেঞ্চকে কুইবেকের সাধারণ ভাষা হিসেবে বহাল রাখা। বাড়িতে ফ্রেঞ্চ ভাষায় কথা বলার কেউ যদি কুইবেকে না থাকে তাহলে তার অর্থ দাঁড়ায় প্রদেশ থেকে ফ্রেঞ্চ শেষ পর্যন্ত বিলুপ্ত হয়ে যাবে।

ইনস্টিটিউট অব ডে লা রিসার্চে সায়েন্টিফিকের ডেমোগ্রাফিকসের অধ্যাপক অ্যালেইন বেলাঙ্গার বলেন, এটা ঠিক যে বাড়িতে ফ্রেঞ্চ ভাষায় কথা বলা মানুষের সংখ্যা কমছে। কারণ, প্রদেশে অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি, যাদের মাতৃভাষা ইংরেজিও না আবার ফ্রেঞ্চও না। ফ্রেঞ্চ ভাষা কি পর্যায়ে সেটা জানতে এটা একটি নির্দেশক হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো অভিবাসীদের সন্তানদের ইংরেজি ও ফ্রেঞ্চের সঙ্গে আত্মীকরণ ঘটছে কিনা সেটি।

তিনি বলেন, ৬০ শতাংশ অভিবাসী ফ্রেঞ্চ ও ইংরেজি ভাষাকে গ্রহণ করলেও প্রদেশে ভাষাগত ভারসাম্যের জন্য তা যথেষ্ট নয়। এজন্য হারটা প্রয়োজন ৯০ শতাংশ।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles