2.6 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

পদক পেলেন ‌’মুক্তালয় নাট্যাঙ্গন’ এর প্রতিষ্ঠাতা আমিনুল হক আমীন

পদক পেলেন ‌'মুক্তালয় নাট্যাঙ্গন' এর প্রতিষ্ঠাতা আমিনুল হক আমীন

পদক পেলেন দেশের নিবেদিতপ্রাণ বিশিষ্ট থিয়েটার ব্যক্তিত্ব মঞ্চ, টেলিভিশন, চলচ্চিত্র ও বেতার অভিনেতা, নাট্যকার, নির্দেশক এবং “মুক্তালয় নাট্যাঙ্গন” এর প্রতিষ্ঠাতা দল প্রধান আমিনুল হক আমীন । আমিনুল হক আমীন নিরবে নিভৃতে একাগ্রচিত্তে থিয়েটার চর্চা করে আসছেন দীর্ঘ্য ৩৬ বছর যাবৎ। ১৯৮৬ সালে প্রথম মঞ্চে অভিষেক হয় আমিনুল হক আমীন এর। দেশের প্রখ্যাত অভিনেতা নির্দেশক বাংলাদেশ বেতারের সেনাবাহিনীদের নিয়ে সৈনিক ভাইদের জন্য তুমুল জনপ্রিয় অনুষ্ঠান দূর্বার এর উপস্থাপক হাবিবুর রহমান জালাল এর নির্দেশনায় কল্যাণ মিত্র রচিত ”সূর্য্য মহল” নাটকে ১৯৮৬ সালে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয়াঙ্গনে পা রাখেন আমিনুল হক আমীন।

- Advertisement -

সেই থেকে আজও অব্দি সকল প্রকার প্রচার প্রচারণা বিমূখ মঞ্চের একনিষ্ঠ থিয়েটার ব্যক্তিত্ব আমিনুল হক আমীন থিয়েটার কর্মে নিজেকে নিয়োজিত রেখেছেন। একাধারে অভিনয়, নাটক রচনা, নির্দেশনা এবং অভিনয় শিল্পী সৃষ্টিতে কঠোর পরিশ্রমের মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে অভিনয় শিল্পী সৃষ্টি করছেন। গড়ে তুলেছেন দেশের অন্যতম একটি থিয়েটার “মুক্তালয় নাট্যাঙ্গন”। মুক্তালয় নাট্যাঙ্গন ইতিমধ্যেই থিয়েটার চর্চায় ২৫ বছর পেরিয়ে নিয়মিত নাটক মঞ্চায়ন করে চলেছে।

কোটি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন আমিনুল হক আমীন মঞ্চ, টেভিশিন, বেতার ও চলচ্চিত্রের ভিন্ন ভিন্ন গুরুত্বপূর্ণ সব চরিত্রে সাবলিল অভিনয় করে জাঁদরেল অভিনেতা হিসেবে।

পহেলা আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ জুন ২০২২ তারিখ বুধবার সন্ধ্যায় বাংলাদেশে শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ”বাংলার ঋতুবরণ পরিষদ” নামের একটি সংগঠন বর্ষা ঋতু উৎসব-১৪২৯ অনুষ্ঠানে এ সম্মাননা ও পদক প্রদান করা হয়। আরও একজন নিবেদিত প্রাণ থিয়েটার ব্যক্তিত্ব শাহজাহান শোভনকেও এ পদক ও সম্মাননা প্রদান করে এ সংগঠনটি।

ফয়সাল আহমেদের সভাপতিত্বে জসিম উদ্দিন এর সঞ্চালনায় প্রধান অতিথি বঙ্গবন্ধু জাতীয় স্বর্ণপদক প্রাপ্ত, দেশ বরেণ্য কৃষিবিদ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক অতিরিক্ত সচিব, ড: এস এম আফসারুজ্জামান এফআরইএস, বিশেষ অতিথি বাংলাদেশ পথনাটক পরিষদের সহ সভাপতি ও বিশিষ্ট শিক্ষাবিদ সাহিত্যিক অধ্যাপক ড: রতন সিদ্দিকী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান এর প্রচার সম্পাদক ও বিশিষ্ট থিয়েটার ব্যক্তিত্ব মাসুদ আলম বাবু পদকপ্রাপ্তদের হাতে এ পদক ও সম্মাননা তুলে দেন। পদক প্রদান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles