18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

আন্দ্রিয়া হরওয়াথের পদত্যাগ

- Advertisement -
আন্দ্রিয়া হরওয়াথের পদত্যাগ
আন্দ্রিয়া হরওয়াথ

আন্দ্রিয়া হরওয়াথ বৃহস্পতিবার অন্টারিও নিউ ডেমোক্রেটিক পার্টির নেতৃত্ব থেকে পদত্যাগের ঘোষণা যখন দেন তখন চোখের পানি ধরে রাখতে কষ্ট হচ্ছিল তার। প্রাদেশিক নির্বাচনে আরও আরেকটি পরাজয়ের পর হ্যামিল্টন কনভেনশন সেন্টারে দেওয়া বক্তৃতায় পদত্যাগের ঘোষণা দেন তিনি। তার দল এখন কুইন’স পার্কে বিরোধীদলের আসনে বসবে।

আবেগঘন ওই বক্তৃতায় হরওয়াথ বলেন, আপনাদের কাছে আমার প্রতিশ্রুতি হচ্ছে কখনই ছেড়ে যাবো না। আপনাদের আস্থা অর্জনে প্রতিদিনই কাজ করে যাবে। সেটাই আমি করতে যাচ্ছি। কিন্তু আজ রাতে মশালটা, ব্যাটনটা, এনডিপির নেতৃত্বটা হস্তান্তরের সময়। আপনারা জানেন যে, এটা আমার জন্য কষ্টের। একইসঙ্গে এটা আমার জন্য আনন্দেরও। কারণ, আমাদের দলটি এখন খুবই শক্তিশালী। যেহেতু আমার দল নির্বাচনে জিততে পারেনি তাই আমাদের বিরোধীদলে বসতে হবে। ডগ ফোর্ডের কৃচ্ছ্বতার বিরুদ্ধে লড়াইয়ে এনডিপি প্রস্তুত। আমার চোখের এই পানি দুঃখের নয়, গর্বের।

আপনাদের নিজেদের দিকে তাকান। দেখুন আমরা একসঙ্গে কি করতে পেরেছি। অন্টারিওবাসীকে আমি এই নিশ্চয়তা দিচ্ছি যে, বিরোধীদল হিসেবে অন্টারিওবাসীর স্বার্থসংশ্লিষ্ট প্রতিটি বিষয়ে প্রত্যেক দিন কঠোর পরিশ্রম করবে এনডিপি। কেন, তা কি আপনারা জানেন? আপনারা কি জানেন কেন আমরা সেটা করতে যাচ্ছি? কারণ, নির্বাচনের আগে আপনাদের অগ্রাধিকারই ছিল আমাদের অগ্রাধিকার। নির্বাচনের সময় সেগুলোই ছিল আমাদের অগ্রাধিকার। নির্বাচনের পরেও সেগুলো আমাদের অগ্রাধিকারে থাকবে। কারণ, আমরা নিউ ডেমোক্র্যাট।

নির্বাচনের ফলাফলে অবাক হওয়ার মতো তেমন কিছু নেই। কারণ, ফলাফল নিয়ে এ ধরনের প্রত্যাশাই ছিল। তবে হরওয়াথ যেমনটা আশা করেছিলেন ফলাফল তেমনটা হয়নি, যেমনটা দেখা গিয়েছিল চার বছর আগে। ২০১৮ সালের নির্বাচনে প্রাদেশিক সংসদে ১২৪টি আসনের মধ্যে ৪০টিতে জয় পেয়েছিল এনডিপি। ১৯৯০ সালে বব রায়ের এনডিপি সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের পর এটাই ছিল সবচেয়ে বড় সাফল্য।

ব্র্যাম্পটনে তিনটি আসনই প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির কাছে খুইয়েছে এনডিপি। এছাড়া টরন্টোতে চার বছর আগে এনডিপি ১১টি আসনে জয়লাভ করলেও তার মধ্যে দুটি আসন হারিয়েছে। ইয়র্ক সাউথ-ওয়েস্টন রাইডিংটি প্রথমবারের মতো প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির দখলে গেছে। প্রিমিয়ার ডগ ফোর্ডের ভাতিজা ও সিটি কাউন্সিলর মাইকেল ফোর্ড প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির টিকেটে আসনটি থেকে জয়লাভ করেছেন। টরন্টোর আরেকটি রাইডিং বিচেস-ইস্ট ইয়র্ক চলে গেছে লিবারেল পার্টির দখলে। লিবারেল প্রার্থী সাবেক সিটি কাউন্সিলর মেরি-মারগারেট ম্যাকমাহোন আসনটি থেকে জয়লাভ করেছেন। স্টিলটাউনের একটি আসনও হারিয়েছে এনডিপি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles