19.6 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

যৌন সহিংসতার শিকার ইউক্রেনীয়দের জন্য প্রজনন স্বাস্থ্যসেবা প্রয়োজন

- Advertisement -
যৌন সহিংসতার শিকার ইউক্রেনীয়দের জন্য প্রজনন স্বাস্থ্যসেবা প্রয়োজন
আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী হারজিত সজ্জন

রাশিয়ান সৈন্যদের যৌন নির্যাতনের শিকার ইউক্রেনীয় নারীদের প্রয়োজনীয় সহায়তা নিশ্চিত করতে ইউক্রেন ও পার্শ্ববর্তী দেশের কানাডিয়ান কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী হারজিত সজ্জন। সেউ যদি চায় তাহলে তাদেরকে গর্ভপাতের সুযোগ দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

হারজিত সজ্জন বলেন, যৌন নির্যাতনের শিকার গর্ভবতী যেসব নারী গর্ভপাত নিষিদ্ধ এমন দেশ যেমন পোল্যান্ডে পালিয়েছেন সেখান থেকে তাদেরকে ইউরোপের অন্য দেশে সরিয়ে নেওয়া যেতে পারে, যেখানে গর্ভপাত বৈধ। পোল্যান্ডে এর আগে গর্ভপাত বৈধ থাকলেও গত বছর অবৈধ ঘোষণা করা হয়েছে।

দ্য কানাডিয়ান প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইউরোপের অন্যান্য দেশ বিশেষ করে পোল্যান্ডের আইনের বিষয়ে ভালোমতোই অবগত আছি। সুতরাং বিভাগটি আমাদের অংশীদারদের মাধ্যমে কীভাবে ওই নারীদের সাহায্য করা যায় তা খুঁজে দেখছে। অন্য কোনো দেশে তাদেরকে সরিয়ে নিলে যদি তারা সত্যিকারের সেবাটি পান তাহলে আমরা সেটাও নিশ্চিত করবো।

সজ্জন বলেন, কানাডা অন্য দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল। কিন্তু আমাদের লোকজন নারীদের সসম্মানে সেবা দেওয়ার উপায় খুঁজছে। সেবাটি নিতে অভিবাসন ব্যবস্থার মধ্য দিয়ে ইউক্রেনের নারীরা সম্ভব হলে কানাডাতেও আসতে পারে। স্থানীয় যেসব সংস্থার নেটওয়ার্ক আছে নারীদের সহায়তার জন্য তাদের সঙ্গে কাজ করছেন কানাডার কর্মকর্তারা।

এরইমধ্যে কানাডা ইউক্রেনে রেইপ কিট পাঠিয়েছে। সজ্জন বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশটিই এ কিটের জন্য অনুরোধ করেছে। নিপীড়কদের বিরুদ্ধে যাতে মামলা করা যায় সেজন্য তারা যৌন নিপীড়নের শিকার নারীদের ফরেনসিক মেডিকেল পরীক্ষা ও নমুনা সংগ্রহ করছেন।

রাশিয়ার সৈন্যদের বিরুদ্ধে ওঠা ইউক্রেনীয়দের ওপর যৌন নিপীড়নের অভিযোগ তদন্তের জন্য রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের ১০ জন সদস্য নমুনা সংগ্রহ করছেন বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলিও।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles