18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

সোশ্যাল কনজার্ভেটিভদের ‘ডাইনোসর’ বলাটা ভুল: ব্রাউন

- Advertisement -
সোশ্যাল কনজার্ভেটিভদের ‘ডাইনোসর’ বলাটা ভুল: ব্রাউন
প্যাট্রিক ব্রাউন

ফেডারেল কনজার্ভেটিভ নেতৃত্ব প্রত্যাশী প্যাট্রিক ব্রাউন বলেছেন, তার বইয়ে সোশ্যাল কনজার্ভেটিভদের ডাইনোসর বলাটা ভুল শব্দ চয়ন। শুক্রবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইস্যুটির দিকে ফিরে তাকানো কনজার্ভেটিভ পার্টির প্রয়োজন আছে বলে আমার মনে হয় না।

গর্ভপাত ইস্যুতে অবস্থানের কারণে দীর্ঘদিনের এমপি পিয়েরে পয়লিয়েভরেরও সমালোচনা করেন অন্টারিওর ব্র্যাম্পটনের মেয়র প্যাট্রিক ব্রাউন। ব্রাউন যখন এমপি ছিলেন তখন দুজনে সহকর্মী ছিলেন।

ব্রাউন বলেন, পদ্ধতি নিয়ে অবস্থান পরিস্কার না করা ২০১৯ সালের নির্বাচনে কনজার্ভেটিভ পার্টির পরাজিত হওয়ার অন্যতম কারণ ছিল।

নিজের অবস্থানের ব্যাপারে জানতে চাইলে পয়লিয়েভর বলেন, আমি সবার স্বাধীন ইচ্ছায় বিশ্বাস করি। কেউ গর্ভপাত বেছে নিলে তাতে বাধা দেওয়ার মতো কোনো আইন তার নেতৃত্বাধীন সরকার করবে না। সুগঠিত সোশ্যাল কনজার্ভেটিভ শাখার সঙ্গে যুক্ত দলের এমপি ও সদস্যদের ইচ্ছা সত্ত্বেও এ সিদ্ধান্তের কথা জানান।
সামাজিক যোগাযোগ মাধ্যমে পয়লিয়েভর বলেন, ব্রাউন তার বইয়ে সোশ্যাল কনজার্ভেটিভদের ডাইনোসর আখ্যায়িত করেছেন। এটা অগ্রাসঙ্গিক এবং তাদের অবস্থানে শঠতা রয়েছে।

বইয়ে ব্যবহৃত ডাইনোসর শব্দের ব্যাপারে জানতে চাইলে ব্রাউন বলেন, শব্দ চয়ন ভুল হতে পারে। আমার কবাছে রক্ষণশীলতা হলো সরকারের কম উপস্থিতি। আমাদের ছোট ব্যবসায় সরকারের কম হস্তক্ষেপ দেখতে চাই। করের হার ও লাল ফিতার দৌরাত্মও কম দেখতে চাই। একই সঙ্গে আপনার ব্যক্তিগত জীবনেও সরকারকে কম দেখতে চাই আমি।

যেই কনজার্ভেটিভ নেতা নির্বাচিত হন না কেন তারা কীভাবে এমপিস’ প্রাইভেঠ মেম্বার’স বিলের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। সাবেক কনজার্ভেটিভ নেতা এরনি ও’টুলের সময় সাস্কেচুয়ানের এমপি ক্যাথে ওয়াগানটলের আনা বিলটির অর্ধেকের বেশি অর্থাৎ ১১৯ জন এমপির মধ্যে ৮১ জনই তথাকথিত লিঙ্গ পরিচয়ে গর্ভপাত বন্ধের পক্ষে তাদের সমর্থন ব্যক্ত করেন। এনডিপি ও ব্লক কুইবোকোয়িসের এমপিদের সঙ্গে নিয়ে বিলটি পরাজিত করেন লিবারেল পার্টি। ব্লক কুইবোকোয়িস বিলটিকে প্রজনন অধিকার নষ্টে ট্রোজান হর্স বলে আখ্যায়িত করে।

ব্রাউন শুক্রবার বলেন, গর্ভপাত নিয়ে প্রাইভেট মেম্বার’স বিলটির প্রতি এমপিরা সমর্থন দিলেও তার মন্ত্রিসভায় তিনি বিলটির পক্ষে ভোট দিতে দেবেন না। আমার সরকার এটি সমর্থন করবে না। তাই আমার নির্বাচিত মন্ত্রিসভা এবং আমার নেতৃত্বাধীন যেকোনো সরকার বিতর্কের দিকে ফিরে তাকাবে না।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles