18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

যৌনকর্মীদের আজীবন রক্তদানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি

- Advertisement -
যৌনকর্মীদের আজীবন রক্তদানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি
যৌনকর্মীদের ওপর আরোপিত আজীবন রক্তদানের নিষেধাজ্ঞার অবসান চায় কানাডিয়ান ব্লাড সার্ভিসেস

যৌনকর্মীদের ওপর আরোপিত আজীবন রক্তদানের নিষেধাজ্ঞার অবসান চায় কানাডিয়ান ব্লাড সার্ভিসেস। রক্তদানকে অধিকতর ন্যায্যতা দিতেই এ চাওয়া।
অর্থের বিনিময়ে যারা মাদক ও যৌনকর্ম করে থাকেন তাদের কাছ থেকে রক্ত নেওয়া আজীবন বন্ধের জন্য হেলথ কানাডার কাছে সুপারিশ করেছে কানাডিয়ান ব্লাড সার্ভিসেস। ৪৫ বছর আগে দেওয়া এ নিষেধাজ্ঞা পরিবর্তিত হতে যাচ্ছে। সমকামী ও বাইসেক্সুয়ালদের রক্তদানের ওপর থেকে নিষেধাজ্ঞা গত মাসে প্রত্যাহারের পর এ উদ্যোগ নেওয়া হলো। সমকামী ও বাইসেক্সুয়ালদের রক্তদানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারকে স্বাগত জানিয়েছেন এমপি ও এলজিবিকিউয়ের পক্ষে দাবি-দাওয়া তুলে ধরা ব্যক্তি ও সংগঠনগুলো।

কানাডিয়ান ব্লাড সার্ভিসেস বলেছে, যৌনকর্মীদের রক্তদানের জন্য অপেক্ষমান সময় এক বছরেরও কম করার জন্য হেলথ কানাডার কাছে সুপারিশ নিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে তারা। কিন্তু এই পরিবর্তনটা তারা ধাপে ধাপে করতে চায়।

সমকামীদের ওপর থেকে রক্তদানের নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহারের আগে পর্যায়ক্রমে সময়টা কমিয়ে আনা হয়। কানাডিয়ান ব্লাড সার্ভিসেসের মুখপাত্র ক্যাথেরিন লুইস বলেন, যৌনকর্মীদের রক্তদানে আজীবন নিষেধাজ্ঞার অবসানের জন্য হেলথ কানাডার কাছে অনুরোধ করা হয়েছে। রক্ত সরবরাহ নিরাপদ হবেÑগবেষণায় নিশ্চিত হওয়ার পরই এই অনুরোধ জানানো হয়েছে।

রক্তদান অধিকতর অন্তর্ভুক্তিমূলক ও ন্যায্য করতেই এ উদ্যোগ বলে জানান তিনি। লুইস বলেন, এই মুহূর্তে আমরা এক বছরের কথা ভাবছি এবং পরবর্তীতে তা আরও কমিয়ে আনা হবে।

যৌনকর্মীদের পাশাপাশি যারা যৌনকর্মীদের সঙ্গে যৌনকর্ম করেছেন বা অর্থ ও মাদকের বিনিময়ে যৌনকর্ম করেছেন তাদেরকেও রক্তদানে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এই নীতিও পর্যালোচনা করে দেখা হচ্ছে।

২০১৫ সালের নির্বাচনী প্রচারণায় সকামীদের ওপর আরোপিত রক্তদানের নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রতিশ্রুতি দিয়েছিল জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি। কিন্তু হেলথ কানাডাকে এ ব্যাপারে সুপারিশ করতে এক বছর সময় ও গবেষণার জন্য ৫০ লাখ ডলার ব্যয় করা হয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles