24.8 C
Toronto
শুক্রবার, জুলাই ১, ২০২২

সমুদ্রের তলদেশে পাওয়া গেল ‘সোনাভর্তি’ জাহাজ

- Advertisement -
সমুদ্রের তলদেশে পাওয়া গেল ‘সোনাভর্তি’ জাহাজ
ছবি সংগৃহীত

কলম্বিয়ার উপকূলে ডুবে যাওয়া দুটি সামুদ্রিক জাহাজের সন্ধান পাওয়া গেছে। এই জাহাজ দুটিতে বিপুল পরিমাণ ‘সোনা’ থাকার সম্ভাবনা রয়েছে, যার মূল্য ১৭ বিলিয়ন ডলার হতে পারে। ১৭০৮ সালের ৮ জুন কলম্বিয়ার কার্টেজেনা উপকূলে ধনসম্পদে ভরা একটি স্প্যানিশ জাহাজ সান জোসেতে আক্রমণ চালায় ব্রিটিশ নৌবাহিনী।

ধারণা করা হয়, জাহাজটি যেসব সম্পদ নিয়ে ডুবেছিল তা উদ্ধার করা গেলে বর্তমান মূল্য দাঁড়াবে প্রায় ১৭ বিলিয়ন ডলার।

কার্টেজেনা উপকূল থেকেই সম্প্রতি আরও দুটি জাহাজ আবিষ্কার করা হয়েছে। মার্কিন ম্যাগাজিন নিউজউইকের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
২০১৫ সালে কলম্বিয়ার সরকার আনুষ্ঠানিকভাবে সান জোসে জাহাজটির অনুসন্ধান করার ঘোষণা দেন। একটি দূর নিয়ন্ত্রিত যানের মাধ্যমে সমুদ্রের তলদেশের ভিডিও ধারণ করা হয়েছে। দূর নিয়ন্ত্রণ যানটিকে প্রায় ৩ হাজার ১০০ ফুট গভীরে পাঠানো হয়েছিল। ধারণকৃত ভিডিওতে সান জোসের ধ্বংসাবশের কাছে দুটি জাহাজ দেখা যায়।

কলম্বিয়ার নৌবাহিনী সান জোসের কাছাকাছি আরও দুটি জাহাজের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছে। যেগুলো ২০০ বছর আগে কলম্বিয়া-স্পেনের মধ্যকার যুদ্ধের সময়কার বলে ধারণা করা হচ্ছে।

কলম্বিয়ার নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল গ্যাব্রিয়েল পেরেজ বলেছেন, আমরা আরও দুটি জাহাজ আবিষ্কার করেছি। আমরা এখানে আরও প্রত্নতাত্ত্বিক নিদর্শন পেতে পারি।

নিউজউকের তথ্যমতে, ছবিতে আরও দেখায় যে সমুদ্রের নীচে কয়েক শতাব্দী থাকার পরও জাহাজগুলোর একটির ধনুক রয়েছে। পাশাপাশি বিভিন্ন ধরনের মাটির পাত্র ছাড়াও সমুদ্র নীচে একটি কামানেরও সন্ধান পাওয়া যায়। এ নিয়ে ইতোমধ্যে বিস্তর পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন প্রত্নতত্ত্ববিদরা।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles