19.6 C
Toronto
সোমবার, জুন ২৭, ২০২২

টরন্টোকে প্রতিনিধিত্বকারী বৃক্ষ এখন ওক

- Advertisement -
টরন্টোকে প্রতিনিধিত্বকারী বৃক্ষ এখন ওক
ওককেই নগরীর প্রতিনিধিত্বকারী বৃক্ষ হিসেবে বেছে নিলেন টরন্টোবাসী

ওককেই নগরীর প্রতিনিধিত্বকারী বৃক্ষ হিসেবে বেছে নিলেন টরন্টোবাসী। মেয়র জন টরি এবং অবকাঠামো ও পরিবেশ কমিটির চেয়ারম্যান কাউন্সিলর জেনিফার ম্যাককেলভি সেডার রিজ পার্বে শনিবার বিকালে নগরীর সরকারি বৃক্ষ উন্মোচন করেন।

২১ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত অনুষ্ঠিত ভোটাভুটিতে টরন্টোর সরকারি বৃক্ষ হিসেবে ওককে বেছ নেওয়া হয়। মেয়র জন টরি বলেন, আমাদের জীবনে বৃক্ষের অবদান অনেক। তারা কার্বনডাই অক্সাইড শোষণ করে এবং আমাদের ছায়া দেয়, যাতে করে আমরা শক্তি সঞ্চয় করে নিতে পারি। এছাড়া বৃক্ষ ভূমিক্ষয়ও রোধ করে। তালিকাটা এখানেই শেষ নয়, আরও আছে।

তিনি বলেন, সরকারি বৃক্ষ বেছে নেওয়ার মাধ্যমে এগুলো সম্পর্কে সচেতনতা তৈরিই ছিল মূল উদ্দেশ্য, যাতে করে জনগণ একে শ্রদ্ধা করে এবং আমাদের প্রাকৃতিক পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাদের যে উচ্চাকাক্সিক্ষ লক্ষ্য তার অংশ হিসেবে যেনো বৃক্ষকে গ্রহণ করে ও তার প্রতি মমতা দেখায়।

নগরীর সবচেয়ে বেশি প্রতিনিধিত্বকারী শীর্ষ চারটি বৃক্ষ নাগরিকদের ভোটাভুটির জন্য বাছাই করতে আদিবাসী প্রতিনিধিদের সঙ্গে কাজ করেন টরন্টোর কর্মীরা। এ চারটি বৃক্ষ হলো বির্চ, ম্যাপল, ওক ও পাইন। মোট ভোটের ৪৭ শতাংশ অর্থাৎ ১১ হাজার ভোট পড়ে ওক বৃক্ষের পক্ষে। দ্বিতীয় স্থানে থাকা ম্যাপল বৃক্ষের পক্ষে ভোট পড়ে ৩১ শতাংশ এবং বির্চ ও পাইন পায় যথাক্রমে ১৪ ও ৮ শতাংশ ভোট। ওক এখন সরকারি প্রতীকের অংশে পরিণত হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles