18.7 C
Toronto
রবিবার, জুন ২৬, ২০২২

শিক্ষা, স্বাস্থ্য নিয়ে সমালোচনায় বিদ্ধ ফোর্ড

- Advertisement -
শিক্ষা, স্বাস্থ্য নিয়ে সমালোচনায় বিদ্ধ ফোর্ড
প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির নেতা ডগ ফোর্ড

অন্টারিওর নির্বাচনী বিতর্কে সোমবার অন্য তিন দলের নেতাদের কাছ থেকে ব্যাপক সমালোচনার মুখে পড়েন প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ পার্টির নেতা ডগ ফোর্ড। তবে ফোর্ড এসব সমালোচনা উড়িয়ে দিয়ে অবকাঠামো উন্নয়ন ও ক্রয়ক্ষমতার ব্যাপারে নিজের বার্তার প্রতিই দৃষ্টি নিবদ্ধ রাখেন তিনি।
সবচেয়ে মারাত্মক সমালোচনাটি আসে গ্রিন পার্টির নেতা মাইক শ্রেইনারের কাছ থেকে। তিনি বলেন, প্রিমিয়ার হিসেবে ডগ ফোর্ড নার্সদের অসম্মান করেছেন। সেইসঙ্গে পাবলিক সেক্টরের কর্মীদের বেতন বৃদ্ধির সীমা আরোপ করার জন্যও ডগ ফোর্ডের সমালোচনা করেন তিনি।

তবে ডগ ফোর্ড সফলভাবে নিজেকে রক্ষা করতে সক্ষম হয়েছেন বলে জানান কুইন’স ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্হান বিভাগের টিচিং ফেলো টিম আব্রে। তিনি বলেন, আমার মনে হয় সচরাচর তিনি যেটা করেন এবারও তাই করেছেন। এসব প্রশ্নের বড় অংশকেই তিনি এড়িয়ে গেছেন। তবে হ্যা, কোনো কিছু নিয়েই বিস্তারিত কিছু বলেননি তিনি। সমীক্ষা অনুযায়ী, জনসমর্থনে এখনও বড় ব্যবধানে এগিয়ে আছেন ফোর্ড। বিতর্কে ফোর্ড যে কৌশল অবলম্বন করেছেন তা সম্মুখসারীর লোকেরাই মূলত করে থাকেন।

মহামারির সময় লং-টার্ম কেয়ার হোমগুলোর ব্যবস্থাপনা নিয়েও ফোর্ডের সমালোচনা করেন শ্রেইনার। প্রত্যুত্তরে ফোর্ড বলেন, সরকার হাসপাতাল বানাচ্ছে। আমরা যখন ক্ষমতায় আসি তখন স্বাস্থ্যসেবা ব্যবস্থা ছিল ভঙ্গুর। প্রদেশের প্রত্যেকটি অঞ্চল নতুন হাসপাতাল পাচ্ছে। প্রত্যেক অঞ্চলে ৫০টি প্রকল্প চলছে।
যেসব এলকায় অপ্রতুল সেবা রয়েছে সেসব এলাকায় কোনো নার্স কাজ করতে রাজি থাকলে প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ তাদের জন্য টিউশন ফির ব্যবস্থা করবে। এছাড়া সরকার পারসোনাল সাপোর্ট ওয়ার্কারদের ঘণ্টাপ্রতি বেতন ৩ ডলার বাড়িয়েছে এবং নার্সদের ৫ হাজার ডলার করে রিটেনশন পে বোনাস দিচ্ছে।
এনডিপি নেতা আন্দ্রিয়া হরওয়াথ বলেন, একটা বিষয় মিস্টার ফোর্ড স্বীকার করতে রাজি নন এবং তা হলো সরকারি শিক্ষা ব্যবস্থায় আমদানি করা বিশৃক্সক্ষলা। এটা শিক্ষা ব্যবস্থাকে অস্থিতিশীলতা সৃষ্টি করেছে।

শিক্ষা নিয়ে ডগ ফোর্ডের সমালোচনা করেছেন লিবারেল নেতা স্টিভেন ডেল ডুকাও। ফোর্ডকে উদ্দেশ্য করে তিনি বলেন, সরকারি শিক্ষা নিয়ে আপনার রেকর্ড হতাশাজনক। এজন্য আপনার লজ্জিত হওয়া উচিত। আপনি এই প্রদেশে ব্যর্থ হয়েছেন।

শিক্ষার্থীরা যাতে ভবিষ্যতে চাকরি পায় সেজন্য তাদের সহায়তা করছেন বলে জানান ডগ ফোর্ড। শিক্ষার অর্জন নিয়ে তিনি গর্বিত বলেও জানান ফোর্ড।
হাইওয়ে ৪১৩ এবং ব্র্যাডফোর্ড বাইপাস নির্মাণের পরিকল্পনার ওপর জোর দিয়ে ডগ ফোর্ড তার বক্তব্য শুরু করেন। এ সময় তিনি বলেন, অর্থনীতি ফুলেফেপে উঠছে।
হরওয়াথ বলেন, অন্টারিওবাসীদের যেসব সমস্যা মোকাবেলা করতে হচ্ছে নিউ ডেমোক্র্যাটরা তা সমাধান করতে পারবে বলে আমি আশাবাদি।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles