8.2 C
Toronto
বুধবার, মে ১৮, ২০২২

বিশেষায়িত স্কুলে আর কোনো ভর্তি পরীক্ষা নয়

- Advertisement -
বিশেষায়িত স্কুলে আর কোনো ভর্তি পরীক্ষা নয় - The Bengali Times
টিডিএসবির নতুন এই নীতির ফলে হেমন্ত থেকে সব বিশেষ প্রোগ্রামগুলোর জন্য কেন্দ্রীয়ভাবে আবেদনের সুযোগ তৈরি করবে

অত্যন্ত চাহিদাসম্পন্ন বিশেষ স্কুল ও প্রোগ্রামে ভর্তিচ্ছুদের জন্য ভর্তি পরীক্ষা, গ্রেড মূল্যায়ন ও অডিশন বাতিলের পরিকল্পনা করছে টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড (টিডিএসবি)। কর্মীরা টিডিএসবির বিশেষায়িত প্রোগ্রামগুলোতে নতুন ভর্তি নীতি প্রণয়ন করেছেন এবং চূড়ান্ত অনুমোদনের জন্য তা বোর্ড অব ট্রাস্টিতে যাবে।

বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন নীতি স্কুলগুলোকে সক্ষমতা দেখাতে পারলেই ভর্তির যে মডেল তা থেকে বেরিয়ে আসতে সহায়তা করবে। এর পরিবর্তে চাইলে সব শিক্ষার্থীই প্রোগ্রামগুলোর একটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

- Advertisement -

টিডিএসবির নতুন এই নীতির ফলে হেমন্ত থেকে সব বিশেষ প্রোগ্রামগুলোর জন্য কেন্দ্রীয়ভাবে আবেদনের সুযোগ তৈরি করবে। ২০২৩ সালের সেপ্টেম্বর ও তার পরে বিশেষ প্রোগ্রামে ভর্তির জন্য আবেদনকারী শিক্ষার্থীদের জন্য নীতিটি ঈস্খযোজ্য হবে।

কর্মীরা বলছেন, আবেদনের অংশ হিসেবে শিক্ষার্থীদের কাছে এখনও তাদের আগ্রহের বিষয়টি জানতে চাওয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে সৃষ্টিশীলতাও প্রদর্শন করতে হয়। কিন্তু এখন থেকে আর অ্যাকাডেমিক মার্কস বিবেচনায় নেওয়া হবে না। সেবই সঙ্গে পরীক্ষককে প্রার্থী বাছাইয়ে ভর্তি পরীক্ষা ও

আনুষ্ঠানিক অডিশন নেওয়ার সুযোগ দেওয়া হবে না। আবেদন ফি সংগ্রহ করতেও পারবেন না তারা।

কর্মীদের নোটে বলা হয়েছে, কোনো শিক্ষার্থীর আবেদন করার মতো মৌলিক যোগ্যতা থাকলে আসনের চেয়ে চাহিদা বেড়ে গেলে দৈবচয়নের ভিত্তিতে নির্বাচন করা হবে। তবে ঐতিহাসিকভাবে ও বর্তমানে কম সুবিধাপ্রাপ্ত কমিউনিটির এবং যেসব শিক্ষার্থী টরন্টো সিটিতে বসবাস করছে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে।

টিডিএসবি বলেছে, নতুন নীতির অংশ হিসেবে বিদ্যালয়গুলোকে ইংরেজি শিক্ষার্থী ও যাদের বিশেষ শিক্ষার অভিজ্ঞতা রয়েছে তাদের সবাইকেই সুযোগ দেওয়ার মতো নমনীয় অবস্থান প্রদর্শন করতে হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles