17.5 C
Toronto
রবিবার, মে ২৯, ২০২২

আমার করা বিজ্ঞাপনই ভারতে যৌনতায় বিপ্লব এনেছিল: পূজা

- Advertisement -
আমার করা বিজ্ঞাপনই ভারতে যৌনতায় বিপ্লব এনেছিল: পূজা - The Bengali Times
পূজা বেদী

সালটা ১৯৯১। কন্ডোমের একটি বিজ্ঞাপন নিয়ে পুরো ভারতজুড়ে শুরু হয়েছিল হুলুস্থুল কাণ্ড। অভিনেত্রী ও মডেল পূজা বেদী ও মার্ক রবিনসনকে নিয়ে তৈরি বিজ্ঞাপনটি দেখে সমালোচনার ঝড় তুলেছিল ভারতবাসীর একাংশ। সেই প্রথম কোনও বিজ্ঞাপনে উন্মুক্ত পোশাক, বিদেশী পুরুষ মডেলের সঙ্গে ভারতীয় অভিনেত্রীর ঘনিষ্ঠ দৃশ্য। দেখে চক্ষু চড়কগাছ ভারতবাসীর!

যখন ‘যৌনতা’ শব্দটি শুনলেই চারিদিকে চোখ চাওয়াচাওয়ি হত, সেই সময়ে গর্ভনিরোধের প্রকাশ্য বার্তা ভাল চোখে দেখেনি ভারতীয়রা। দূরদর্শনে সেই বিজ্ঞানপটি নিষিদ্ধ করে দেওয়া হয়। তবে তার পরেও কেবল টেলিভিশনে কিছু দিন সম্প্রচারিত হয় বিজ্ঞাপনটি।

- Advertisement -

সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পূজা বলেছেন, ‘দেশে আমার করা কন্ডোমের বিজ্ঞাপন নিয়ে নিন্দার ঝড় উঠলেও আমি মনে করি, সেই বি়জ্ঞাপনের হাত ধরেই ভারতে যৌনতার বিপ্লব শুরু হয়! সেই সময়ের একাধিক ব্রিটিশ পত্রিকাও এমনটাই দাবি করেছিল। দেশে সেই বিজ্ঞাপনটির সম্প্রচার বন্ধ করে দেওয়া হলেও একাধিক পুরস্কার পেয়েছিল সেটি। বিজ্ঞাপন জগতে এটি নজির গড়েছিল। যৌনতার বিষয়ে পথপ্রদর্শক হতে পেরে আমার বেশ ভালই লাগে’।

পূজা আরও বলেন, ‘৩০ বছরে পরিস্থিতির অনেকটাই বদল হয়েছে। এখন দেশবাসী যৌনতা নিয়ে অনেক বেশি খোলাখুলি কথা বলে। এটা ভাল বিষয়’।

পূজা বেদী বলিউডের ডাকসাইটে অভিনেতা কবীর বেদীর মেয়ে। তার মা প্রতিমা বেদী ছিলেন এক জন নৃত্যশিল্পী। বাবা-মা দুজনেই ভীষণ খোলামনের মানুষ ছিলেন। সে কারণে পূজা বেদীর বেড়ে ওঠা অনেকটা আলাদা। সাক্ষাৎকারে তিনি আরও বলেছেন, ‘যা সঠিক, তার পক্ষে দাঁড়ানো, ক্ষমতায়ন এবং অন্যের অধিকারের জন্য লড়াই করাই আমার চরিত্রের বৈশিষ্ট্য’।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles