11.4 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

ট্রুডোর ফেসবুকে প্রচারিত ইভেন্ট দুই ভাষায় হতে হবে

- Advertisement -
ট্রুডোর ফেসবুকে প্রচারিত ইভেন্ট দুই ভাষায় হতে হবে - The Bengali Times
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ফেসবুক পেজে কোনো অনুষ্ঠান সম্প্রচার করা হলে অবশ্যই তা ইংরেজি ও ফ্রেঞ্চ দুই ভাষাতেই হতে হবে। যদিও কানাডার ভাষা আইনের অধীনে প্রিভি কাউন্সিল অফিস এই বাধ্যবাধকতা মানতে ব্যর্থ হয় বলে জানান কমিশনার অব অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ।

গত বছরের ৬ জুলাই গভর্নর জেনারেল হিসেবে মেরি সিমোনের নিয়োগের কথঅ ঘোষণা করে আয়োজিত প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন ফ্রেঞ্চ ভাষায় অনুবাদ করা হয়নি বলে কমিশনার বরাবর এক ডজনের বেশি অভিযোগ জমা পড়ে। কমিশনার রেমন্ড থেবার্জের প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী, সঞ্চালকের বেশিরভাগ কথাই ইংরেজিতে বলা নিয়ে অভিযোগ ওঠে।

- Advertisement -

থেবার্জ তার প্রতিবেদনে লিখেছেন, কানাডার সংসদীয় গণতন্ত্রের গুরুত্বপূর্ণ চরিত্র নতুন গভর্নর জেনারেল নিয়োগের ঘোষণা দিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সবাই যাতে অংশ নিতে পারে এবং নিজেদের ভাষায় তার মূল্যায়ণ করতে পারেন সেটা খুব গুরুত্বপূর্ণ।

৬ জুলাইয়ের ওই সংবাদ সম্মেলনে প্রিভি কাউন্সিল প্রয়োজনীয় ভাষা ও যোগাযোগ সেবা সরবরাহ করে। তবে অফিসিয়াল ল্যাঙ্গুয়েজ অ্যাক্টের অধীনে থাকা বাধ্যবাধকতা প্রিভি কাউন্সিল পরিপালনে ব্যর্থ হয়। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার মন্ত্রিসভা অথবা গভর্নর জেনারেল কেউই ভুলভাবে প্রাথমিক প্রতিবেদনে আসেননি। কারণ, প্রিভি কাউন্সিল যেমন তেমনটা দেশের ভাষা আইনের অধীনে এগুলো ফেডারেল ইনস্টিটিউশন নয়।

ফেসবুকের লাইভ স্ট্রিমিং সেবায় বর্তমানে একই সঙ্গে অনুবাদ বা যেকোনো সরকারি ভাষায় সাবটাইটেল সুবিধা না থাকার বিষয়টি স্বীকার করেন থেবার্জ। তবে সিপিএসি নিউজ চ্যানেলে উভয় ভাষার লিংক সংযুক্ত করা সম্ভব বলে জানান কমিশনার। চ্যানেলটি কোনো অনুষ্ঠানের ইংরেজি ও ফ্রেঞ্চ ভাষায় অনুবাদের সুবিধা একই সঙ্গে রয়েছে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles