16.8 C
Toronto
মঙ্গলবার, মে ২৪, ২০২২

কানাডায় প্রবেশের পর ১৪ মাস্ক পরিধান

- Advertisement -
কানাডায় প্রবেশের পর ১৪ মাস্ক পরিধান - The Bengali Times
ফাইল ছবি

আপনি বিশ্ব ভ্রমণে বের হন অথবা গ্যাস ট্যাংক ভরতে মার্কিন যুক্তরাষ্ট্রে বিরতি দেন, কানাডায় প্রবেশের পর এখনও আপনাকে ১৪ দিন জনসমক্ষে মাস্ক পরিধান করতে হবে। সীমান্তে এই ফেডারেল শর্তের সঙ্গে ব্রিটিশ কলাম্বিয়াসহ অধিকাংশ প্রদেশের সঙ্গেই মিল নেই। সেখানে পাবলিক ইনেডার স্পেসে মাস্ক পরিধানের আইনত কোনো বাধ্যবাধকতা নেই।

অটোয়ার আইন অনুযায়ী, কেউ কানাডায় প্রবেশ করলে অবশ্যই কাদের সঙ্গে দেখা সাক্ষাৎ হচ্ছে দুই সপ্তাহের জন্য সেই রেকর্ড রাখতে হবে। সেই সঙ্গে কোনো ধরনের কোভিড-১৯ উপসর্গ দেখা দিলে তার ওপর নিজ উদ্যোগেই নজর রাখতে হবে।

- Advertisement -

ব্রিটিশ কলাম্বিয়ার একজন পারিবারিক চিকিৎসক ডা. বিরিন্দার নারাঙ্গ বলেন, ভাইরাসের উপসর্গের দিকে নজর রাখা খুবই গুরুত্বপূর্ণ। কারও ঘনিষ্ঠ যোগাযোগগুলোর ওপর দুই সপ্তাহ ধরে নজর রাখলে ভাইরাসের সুপ্ত অবস্থা এর আওতায় চলে আসলেও সময়টা সাম্প্রতিক যেকোনো ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি লম্বা।
ফেডারেল সরকারের ওয়েবসাইটে দেওয়া তথ্যসমূহ ভ্রমণকারীদের অবশ্যই অনুসরণ করতে হবে। তবে কানাডায় প্রবেশের পর ভ্রমণকারীরা যে ইমেইল পান তার অংশ নয় এটি। এছাড়া ইনডোর ও আউটডোর নির্বিশেষে কানাডায় প্রবেশের পর ১৪ দিনের জন্য মাস্ক পরিধান করতে হবে।

সদ্যই বিদেশ থেকে কানাডায় ফিরেছেন নারাঙ্গ। তিনি বলেন, বাতিল হয়ে যাওয়া বিধিবিধান ধরে রাখার পরিবর্তে জনগণ কীভাবে তাদেরকে সুরক্ষিত রাখতে পারেন ফেডারেল সরকারের সেদিকেই গুরুত্ব দেওয়া উচিত। প্রবেশের পর ১৪ দিন মাস্ক পরিধানে বাধ্যবাধকতার কোনো মানে হয় না। আমি মাস্ক পরি বা না পরি পরবর্তী সপ্তাহে কর্মক্ষেত্রে আমার সংক্রমিত হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

তবে পুর্ণাঙ্গ ভ্যাকসিনেটেড কেউ কানাডায় প্রবেশ করলে কোভিডমুক্ত সনদ দেখানোর প্রয়োজন নেই। তারপরও কেউ কানাডায় প্রবেশ করলে এখনও তাকে অবশ্যই কোয়ারেন্টাইন পরিকল্পনাসহ ভ্রমণ সংক্রান্ত তথ্য অ্যারাইভক্যান অ্যাপে সরবরাহ করতে হবে।অ্যারাইভক্যান অ্যাপের মাধ্যমে সংগৃহীত উপাত্ত ভবিষ্যৎ মহাপরিকল্পনা সম্পর্কে পরিকল্পনা তৈরিতে সহায়ক হবে।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles